ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আদালত

সাজার বিরুদ্ধে এরশাদের আপিল শুনানির দিন ধার্য হতে পারে মঙ্গলবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৬
সাজার বিরুদ্ধে এরশাদের আপিল শুনানির দিন ধার্য হতে পারে মঙ্গলবার

ঢাকা: দুর্নীতির মামলায় তিন বছরের সাজার রায়ের বিরুদ্ধে সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদের আপিলের শুনানির দিন ধার্য হতে পারে মঙ্গলবার (২৩ আগস্ট)। শুনানির দিন ধার্যে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদন বিচারপতি ভবানী প্রসাদ সিংহের হাইকোর্ট বেঞ্চে এ শুনানি অনুষ্ঠিত হবে।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান এ মামলায় আপিল শুনানির দিন ধার্য করতে সোমবার (২২ আগস্ট) হাইকোর্টের ওই বেঞ্চে আবেদন জানান। পরে শুনানির দিন ধার্যের জন্য মামলাটি ওই বেঞ্চে মঙ্গলবারের কার্যতালিকায় এসেছে।

২০১২ সালের ২৬ জুন সাজার রায়ের বিরুদ্ধে  এইচ এম এরশাদের আপিলে পক্ষভুক্ত হয়েছে দুদক। ওইদিন বিচারপতি খোন্দকার মুসা খালেদ ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের  হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ আপিলে পক্ষভুক্ত হতে করা দুদকের আবেদন মঞ্জুর করেন।

১৯৮৩ সালের ১১ ডিসেম্বর থেকে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রপতি থাকাকালে বিভিন্ন উপহার রাষ্ট্রীয় কোষাগারে জমা না দেওয়ার অভিযোগ রয়েছে এরশাদের বিরুদ্ধে। এ অভিযোগে ১৯৯১ সালের ৮ জানুয়ারি তত্কালীন দুর্নীতি দমন ব্যুরোর উপ-পরিচালক সালেহ উদ্দিন আহমেদ সেনানিবাস থানায় মামলাটি করেন। মামলায় এক কোটি ৯০ লাখ ৮১ হাজার ৫৬৫ টাকা আর্থিক অনিয়মের অভিযোগ আনা হয়।

ওই মামলায় ১৯৯২ সালের ৩ ফেব্রুয়ারি ঢাকা বিভাগীয় বিশেষ জজ আদালতের রায়ে এরশাদের তিন বছরের সাজা হয়। একই সঙ্গে ওই অর্থ ও একটি টয়োটা ল্যান্ডক্রুজার গাড়ি বাজেয়াপ্ত করারও নির্দেশ দেওয়া হয়। এ রায়ের বিরুদ্ধে এরশাদ ১৯৯২ সালে হাইকোর্টে আপিল করেন। আদালত আপিল গ্রহণ করে রায়ের কার্যকারিতা স্থগিত করেন ও নিম্ন আদালতের নথি তলব করেন।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৬
ইএস/এএসআর

***দুই যুগ পর সাজার বিরুদ্ধে এরশাদের আপিল শুনানির উদ্যোগ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।