ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

এবিটি সমন্বয়কের জামিন আপিলে স্থগিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৬
এবিটি সমন্বয়কের জামিন আপিলে স্থগিত

ঢাকা: দুই মামলায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লা বাংলাটিমের (এবিটি) সমন্বয়ক সাবেক এক নৌ-কমান্ডারের ছেলে ফিদা মুনতাসির সাকেরের জামিন তিনমাসের জন্য স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে সোমবার (২২ আগস্ট) প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগ এ আদেশ দেন।

এ সময়ের মধ্যে ওই দুই মামলায় পুলিশি প্রতিবেদন দেওয়ারও নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মো. মোমতাজ উদ্দিন ফকির।

ডিএমপি’র গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগ গত বছরের ৬ জুন রাতে রাজধানীর বনানী ডিওএইচএস এলাকা থেকে ফিদা মুনতাসির সাকেরকে গ্রেফতার করে। এ সময় তার কাছ থেকে একটি পুরনো CPU-Mercury, ৩টি ল্যাপটপ, ৩টি মোবাইল সেট, ২টি হার্ডডিস্ক, ৩টি মাউস, ২টি ল্যাপটপ চার্জার, ১টি পাসপোর্ট, ২১টি বিভিন্ন ধরনের বই, ৩টি লিফলেট, ১টি নোটবই, ফেসবুকের friend list এর  স্ক্রিনশট (১ থেকে ৮২ পাতা), ই-মেইল আইডিতে সংরক্ষিত জিহাদ এবং ISIS সম্পর্কিত বিভিন্ন পুস্তকের front page এর স্ক্রিনশট জব্দ করা হয়।

ফিদা মুনতাসির সাকের আনসার উল্লাহ বাংলাটিমের সক্রিয় সদস্য ও জুনুদ আল তাওহিদ খিলাফাহ নামে ISIS এর আদলে বাংলাদেশে জিহাদি সংগঠন গড়ে তুলেছেন বলে জানায় পুলিশ। আগে তিনি হিজবুত তাহরিরের সদস্য ছিলেন।

পুলিশের জিজ্ঞাসাবাদে ফিদা মুনতাসির সাকের জানান, তিনি আনসারউল্লাহ বাংলাটিমের ১০/১২ জন সদস্যের সঙ্গে গোপন বৈঠকে মধ্যপ্রাচ্যের আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন ISIS এর সদস্য সংগ্রহ এবং কর্মপরিকল্পনা নির্ধারণ করছিলেন।

গ্রেফতারের পর গত বছরের ১৮ জুন ও ১২ জুলাই রাজধানীর উত্তরা পশ্চিম এবং ক্যান্টনমেন্ট থানায় সন্ত্রাসবিরোধী আইনে করা দুই মামলায় ফিদা মুনতাসির সাকেরকে গ্রেফতার (শ্যো’ন অ্যারেস্ট) দেখায় পুলিশ।

এ দুই মামলায় গত ৬ জুন সাকেরকে ছয়মাসের জামিন দেন হাইকোর্ট।

হাইকোর্টের জামিনাদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিলের পর সোমবার আপিল বিভাগ তার জামিন স্থগিত করেন।

বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।