ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

‘প্রতিনিধির মাধ্যমে পারিবারিক আদালতে মামলা পরিচালনা নয়’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৬
‘প্রতিনিধির মাধ্যমে পারিবারিক আদালতে মামলা পরিচালনা নয়’

ঢাকা: প্রতিনিধির মাধ্যমে পারিবারিক আদালতের মামলা পরিচালনা করা যাবে না বলে রায় দিয়েছেন হাইকোর্ট।
 
এ বিষয়ে করা  (সিভিল রিভিশন) এক আবেদনের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজের হাইকোর্ট বেঞ্চ বুধবার (১৭ আগস্ট) এ রায় দেন।


 
বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের একজন নারী প্রভাষক বিবাহ বিচ্ছেদের পর তার সন্তানের অভিভাবকত্ব ও হেফাজত দাবি করে ২০১২ সালের ২৭ নভেম্বর একটি মামলা করেন। কিন্তু সন্তানের বাবা দেশের বাইরে বসবাস করায় তার সহোদর ভাইকে মামলাটি দেখাশোনা ও পরিচালনার জন্য রেজিস্টার্ড পাওয়ার অব অ্যাটর্নি (আম মোক্তারনামা) দেন। ওই আম মোক্তারনামার ক্ষমতাবলে বাবার জবাব দাখিলপূর্বক মামলাটি প্রতিদ্বন্দ্বিতা করে আসছিলেন তার ভাই। কিন্তু পারিবারিক আদালত অধ্যাদেশ ১৯৮৫ এর আওতায় একজন পুরুষের মনোনীত প্রতিনিধির মাধ্যমে মামলা পরিচালনার বিষয়ে প্রশ্ন উত্থাপন করা হয়। সহকারী জজ আদালতে বিচারাধীন থাকাবস্থায় এ প্রশ্ন উত্থাপন করা হয়।
 
২০১৩ সালের ৭ নভেম্বর সহকারী জজ আদালত তার আদেশে বলেন, ‘প্রতিনিধির মাধ্যমে মামলা করা যাবে। তবে আমরা তার (বাবার) উপস্থিতি আবশ্যক মনে করি’।
 
এর বিরুদ্ধে সন্তানের বাবার পক্ষ আবেদন করলে ২০১৪ সালের ২৫ নভেম্বর অতিরিক্ত জেলা জজ নিজ ছাড়া কোনো প্রতিনিধির মাধ্যমে মামলা পরিচালনার সুযোগ নেই বলে মত দেন। বিচারিক ওই সিদ্ধান্তের বিরুদ্ধে ২০১৫ সালের ২৫ মার্চ হাইকোর্টে আবেদন করা হয়।
 
হাইকোর্টে আবেদনের পক্ষে শুনানি করেন তৌফিক ইনাম টিপু। প্রভাষকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট সুব্রত চৌধুরী।
 
ব্যারিস্টার তৌফিক ইনাম বলেন, পারিবারিক অধ্যাদেশ ১৯৮৫-এর আওতার মামলায় কেউ প্রতিনিধির মাধ্যমে পরিচালনা করতে পারবেন না। এ মামলার ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি অ্যাক্ট প্রযোজ্য হবে না। তাই এখন থেকে পারিবারিক আদালতে মামলার ক্ষেত্রে এটি একটি সাধারণ রীতি হিসেবেই গণ্য হবে।
 
বাংলাদেশ সময়: ২০৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad