ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

পাঁচদিনের রিমান্ডে চার নারী জঙ্গি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৬
পাঁচদিনের রিমান্ডে চার নারী জঙ্গি

ঢাকা: নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি’র গ্রেফতারকৃত চার নারী সদস্যের পাঁচদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

রিমান্ডপ্রাপ্তরা হলেন- জেএমবি’র নারী বিভাগের উপদেষ্টা মানারাত বিশ্ববিদ্যালয়ের ফার্মাসি বিভাগের চতুর্থ বর্ষের ছাত্রী আকলিমা রহমান, মৌ ও মেঘনা এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিক্ষানবিশ চিকিৎসক ঐশী।

বুধবার (১৭ আগস্ট) চারজনকে ঢাকার সিএমএম আদালতে হাজির করে প্রত্যেকের সাতদিন করে রিমান্ডের আবেদন জানায় মিরপুর থানা পুলিশ। শুনানি শেষে পাঁচদিন করে রিমান্ড মঞ্জুর করেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট প্রণব কুমার হুই এর আদালত।  

গাজীপুরের সাইনবোর্ড এলাকা থেকে সোমবার (১৫ আগস্ট) রাতে আকলিমাকে আটক করে র‌্যাব। তার দেওয়া তথ্যের ভিত্তিতে রাতেই মগবাজার এলাকা থেকে ঐশী, মিরপুর-১ এর জনতা হাউজিং থেকে মৌ এবং জনতা হাউজিংয়ের একটি মেস থেকে মেঘনাকে আটক করা হয়। জিজ্ঞাসাবাদ শেষে তাদেরকে মিরপুর থানায় হস্তান্তর করে ৠাব।     

ৠাব জানায়, গত ২১ জুলাই টঙ্গী থেকে গ্রেফতারকৃত জেএমবি’র ‘দক্ষিণাঞ্চলীয় আমির’ মো. মাহমুদুল হাসান ওরফে হাসানের (২৭) সহযোগী ও জেএমবি’র নারী শাখার উপদেষ্টা আকলিমা রহমান দেড় বছর ধরে জঙ্গিবাদী কর্মকাণ্ডে সম্পৃক্ত। বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার পাশাপাশি আরবি শিক্ষার কথা বলে বিভিন্ন এলাকায় জনসংযোগ করতেন তিনি। তার সঙ্গে অনেকেই সাক্ষাত করতেন। কথিত ইসলামী খেলাফত প্রতিষ্ঠার জন্য দলকে বড় করা এবং সরকারি বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করার জন্য তিনি তহবিল সংগ্রহ করে মাহমুদুল হাসানকে পৌঁছে দিতেন। তিনি গত রমজান মাসে ১২ হাজার টাকার তহবিল সংগ্রহ করে দিয়েছেন। জিজ্ঞাসাবাদে আকলিমা জানান, তার যোগানো ১২ হাজার টাকার মধ্যে আট হাজার টাকা দিয়েছেন ঐশী, যিনি প্রায় তিন বছর ধরে প্রত্যক্ষভাবে জঙ্গি সংগঠনটিতে জড়িত।

ৠাব জানায়, আকলিমার মোবাইল ফোন থেকে জঙ্গি কর্মকাণ্ডের অনেক তথ্য পাওয়া গেছে। ঐশির ল্যাপটপে পাওয়া যায় উগ্র মতবাদ সংক্রান্ত বিভিন্ন ফাইল, ম্যাগাজিন, লেকচার ও ভিডিও। মৌয়ের ল্যাপটপে জিহাদি কর্মকাণ্ডের দলিল পাওয়া যায়, বাসা থেকে জব্দ করা হয় উগ্র মতবাদের বই।

বাংলাদেশ সময়:  ১৬৫০ ঘণ্টা,  আগস্ট ১৭, ২০১৬
এমআরএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।