ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

তিন জঙ্গির মামলা তিন মাসে নিষ্পত্তির নির্দেশ হাইকোর্টের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৬
তিন জঙ্গির মামলা তিন মাসে নিষ্পত্তির নির্দেশ হাইকোর্টের

ঢাকা: জেএমবির ট্রেনিং ক্যাম্প পরিচালনার অভিযোগে তিন জঙ্গির বিরুদ্ধে সাত বছর আগে হওয়া মামলা তিন মাসের মধ্যে নিষ্পত্তির জন্য খাগড়াছড়ি বিশেষ ট্রাইবুনাল-১ কে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
 
এক আসামির জামিন আবেদনের শুনানিতে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি জেবিএম হাসানের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার (১৬ আগস্ট) এ আদেশ দেন।


 
আদালতে আসামিপক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ একেএম মনিরুজ্জামান কবির।
 
মনিরুজ্জামান কবির বলেন, নির্ধারিত সময়ের মধ্যে মামলা নিষ্পত্তি না হলে সর্বশেষ অবস্থা প্রতিবেদন আকারে হাইকোর্টকে অবহিত করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এছাড়া এ মামলার সাক্ষী হাজির করতে খাগড়াছড়ি পুলিশ সুপার, জেলা ম্যাজিস্ট্রেট, মাটিরাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও সংশ্লিষ্ট আদালতের পিপিকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন আদালত।
 
২০০৯ সালের ২৭ মে খাগড়াছড়ির মাটিরাঙ্গা থানার শান্তিপুর গ্রামের দুর্গম এলাকায় জেএমবির ট্রেনিং ক্যাম্প পরিচালনার অভিযোগে আবদুর রহিম, দেলোয়ার হোসেন ও ইউনুস আলি নামের তিন ব্যক্তিকে গ্রেফতার করে র‌্যাব। পরদিন মাটিরাঙ্গা থানায় তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।
 
এ মামলায় ইউনুস আলি বিচারিক আদালতে জামিনের আবেদন করে ব্যর্থ হওয়ার পর হাইকোর্টে আবেদন জানান।

এ জামিন আবেদনের শুনানিকালে হাইকোর্ট তিন মাসের মধ্যে মামলা নিষ্পত্তির আদেশের পাশাপাশি ইউনুস আলীকে কেন জামিন দেওয়া হবে না তা  জানতে চেয়ে রুল জারি করেছেন।  
 
বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa