ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

বঙ্গবন্ধুর দুই খুনিকে ফিরিয়ে আনার আইনি প্রক্রিয়া চলছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৬
বঙ্গবন্ধুর দুই খুনিকে ফিরিয়ে আনার আইনি প্রক্রিয়া চলছে

ঢাকা: বঙ্গবন্ধুর দুই খুনিকে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকরের আইনি প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সদস্যদের নৃশংসভাবে হত্যার দায়ে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত এম রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে এবং নূর চৌধুরী কানাডায় পালিয়ে আছেন।

ওই দু’জনকেই ফিরিয়ে আনার আইনি প্রক্রিয়া চলছে বলে জানান আইনমন্ত্রী।

রোববার (১৪ আগস্ট) দুপুর দেড়টার দিকে রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় সরকারি শিশু পরিবার পরিদর্শন শেষে সাংবাদিকদেরকে এ কথা জানান তিনি।

আইনমন্ত্রী বলেন, ‌‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত নূর চোধুরী কানাডায় পালিয়ে আছেন। কানাডার আইন অনুসারে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিদের ফিরিয়ে দেওয়ার বিষয়ে জটিলতা বেশি। তারা আমাদের সাজা কমানোর বিষয়ে বলেছিলো। কিন্তু সর্বোচ্চ আদালতের রায় কমানো যায় না বলে আমরা কানাডাকে জানিয়েছি। এখন তাদের সঙ্গে অালোচনা চলছে’।

‘অার এম রাশেদ চৌধুরী রয়েছে যুক্তরাষ্ট্রে। সেখানেও আমাদের আলোচনা চলছে। অবশ্যই তাদের ফিরিয়ে আনা হবে’।

জঙ্গিবাদীদের বিচারের জন্য নতুন কোনো আইনের প্রয়োজন নেই বলেও জানান আনিসুল হক।

তিনি বলেন, জঙ্গিবাদীদের বিচারের জন্য বর্তমানে দেশে বিদ্যমান আইনই যথেষ্ট। নতুন কোনো আইন করার প্রয়োজন নেই। দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে জঙ্গিদের বিচার করা হবে।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৬
ইউএম/এএটি/এএসআর

** আজও অধরা বঙ্গবন্ধুর ছয় খুনি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa