ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

ঢাকার দুই সিটির হোল্ডিং ট্যাক্স নোটিশের কার্যকারিতা স্থগিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৬
ঢাকার দুই সিটির হোল্ডিং ট্যাক্স নোটিশের কার্যকারিতা স্থগিত

ঢাকা: হোল্ডিং ট্যাক্স দিতে বাড়ির মালিকদের ওপর ঢাকার দুই সিটি করপোরেশনের (উত্তর–দক্ষিণ)  জারি করা নোটিশের কার্যকারিতা স্থগিত করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে এ নোটিশ কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

দুই সিটি করপোরেশনের মেয়র, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবসহ ৫ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

মঙ্গলবার (০৯ আগস্ট) ঢাকা উত্তর সিটি করপোরেশনের নাগরিক নাসিম জামান ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নাগরিক পারভীন হাসানের করা দুই রিট আবেদনের শুনানি শেষে এ আদেশ দেন বিচারপতি তারিকুল হাকিম ও বিচারপতি মো. ফারুকের হাইকোর্ট বেঞ্চ।

রিটকারীদের পক্ষে আদালতে শুনানি করেন ব্যারিস্টার মুকতাদির রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম।

আদেশের পরে ব্যারিস্টার মুকতাদির রহমান সাংবাদিকদের বলেন, বাড়ির মালিকদের হোল্ডিং ট্যাক্স নিয়ে ঢাকার দুই সিটি করপোরেশনের (উত্তর –দক্ষিণ)  দেওয়া নোটিশের কার্যকারিতা স্থগিত ও রুল জারি করা হয়েছে।   তবে এ আদেশ আপাতত রিটকারীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

গত ১৭  ও ২০ জুলাই  হোল্ডিং ট্যাক্সের বিষয়ে নাগরিকদের নোটিশ দেওয়া হয়।   ওই  নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে সোমবার (০৮ আগস্ট) হাইকোর্টে রিট আবেদন জানান তারা।

রিটে বলা হয়, ‘মিউনিসিপ্যাল করপোরেশন (ট্রাক্সসেশন) রুলস ১৯৮৬ আইনটি ২০০৯ সালে বাতিল হয়ে যায়। পরে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ করা হয়। নতুন আইনে ট্যাক্স আদায়ে কোনো বিধান রাখা হয়নি। কিন্তু  নাগরিকদের ২০০৯ সালের পুরনো আইন অনুযায়ী নোটিশ  দেওয়া হয়। যার কোনো আইনি ভিত্তি নেই’।


বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘণ্টা,  আগস্ট ০৯, ২০১৬
টিএইচ/এএসঅার

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa