ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

গাজীপুর আদালতে আত্মঘাতী বোমা হামলায় ৬ জঙ্গির ফাঁসি বহাল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৬
গাজীপুর আদালতে আত্মঘাতী বোমা হামলায় ৬ জঙ্গির ফাঁসি বহাল

ঢাকা: গাজীপুর আদালত এলাকায় আত্মঘাতী বোমা হামলার মামলায় বিচারিক আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১০ জঙ্গির মধ্যে ৬ জনের ফাঁসি বহাল রয়েছে। বাকি চারজনের মধ্যে দু'জনের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ এবং দু'জনকে খালাস দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (২৮ জুলাই) মামলাটির ডেথ রেফারেন্স অনুমোদন ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গিদের আপিলের এ রায় ঘোষণা করেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি জেবিএম হাসানের হাইকোর্ট বেঞ্চ।

মৃত্যুদণ্ড বহাল থাকা ৬ জঙ্গি হলেন- এনায়েতুল্লাহ ওরফে ওয়ালিদ ওরফে জুয়েল, আরিফুর রহমান আরিফ ওরফে আকাশ ওরফে হাসিব,  সাইদুর রহমান মুনসি ওরফে সাইদুর মুনসি ওরফে ইমন ওরফে পলাশ, আবদুল্লাহ আল সোহেল ওরফে জাহিদ ওরফে আকাশ, নিজামুদ্দিন নিজাম এবং মো. তৈয়বুর রহমান। সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে মশিদুল ইসলাম মাসুদ ওরফে ভূট্টু এবং  জাহাঙ্গীর আলম ওরফে আদনান সামিকে। খালাস পেয়েছেন মো. আশরাফুল ইসলাম এবং মো. শফিউল্লাহ ওরফে তারেক ওরফে আবুল কালাম ওরফে আবুল কালাম মো. শফিউল্লাহ।

রায়ের দু’জনকে সাজা কমানো ও দু’জনকে খালাসের অংশের বিরুদ্ধে আপিল করবেন রাষ্ট্রপক্ষ। ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম মনিরুজ্জামান কবির বাংলানিউজকে বলেন, ‘হাইকোর্ট হয়তো কোনো তথ্য-উপাত্তের ঘাটতির কারণে দু’জনকে খালাস ও দু’জনের সাজা কমিয়ে যাবজ্জীবন দিয়েছেন। আমরা আপিল করবো’।

২০০৫ সালের ২৯ নভেম্বর গাজীপুর আদালত এলাকায় বোমা হামলার ঘটনা ঘটে। এতে আইনজীবীসহ আটজন নিহত হন। আত্মঘাতী হামলাকারী আসাদ ওরফে জিয়াও নিহত হন।

এ ঘটনায় করা মামলায় ২০১৩ সালের ২০ জুন ঢাকার বিচারিক আদালত ১০ জঙ্গির মৃত্যুদণ্ডাদেশ দেন।

এরপর মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য মামলাটি হাইকোর্টে আসে। পাশাপাশি কারাবন্দি ১০ আসামিই জেল আপিল করেন।

গত ২০ জুলাই শুনানি শেষে ২৮ জুলাই এ মামলার রায়ের দিন ধার্য করেন হাইকোর্ট।

বাংলাদেশ সময়: ১১৫৪ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৬
ইএস/এএসআর

** ১০ জঙ্গির ডেথ রেফারেন্সের রায় বৃহস্পতিবার, শুনানির তালিকায় আরো ১০

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa