bangla news

গ্রামীণ ওয়ান ও এইমসের ক্ষেত্রে বিএসইসি’র নির্দেশনা বহাল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৫-৩১ ৪:৫৩:১৯ এএম

গ্রামীণ ওয়ান ও এইমস ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড রূপান্তর অথবা অবসায়ন সংক্রান্ত বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অবৈধ করে দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল মঞ্জুর করেছেন আপিল  বিভাগ।

ঢাকা: গ্রামীণ ওয়ান ও এইমস ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড রূপান্তর অথবা অবসায়ন সংক্রান্ত বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অবৈধ করে দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল মঞ্জুর করেছেন আপিল  বিভাগ।

ফলে গ্রামীণ ওয়ান ও এইমস ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড রূপান্তর অথবা অবসায়ন সংক্রন্ত বিএসইসি’র নির্দেশনা বহাল রইলো।  

বিএসইসি’র করা আপিল শুনানি শেষে মঙ্গলবার  (৩১ মে) প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ এ রায় দেন।
 
বিএসইসি মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ ও অবলুপ্তির আদেশ দিয়ে ২০১০ সালের ২০ ফেব্রুয়ারি গেজেট প্রকাশ করে। এছাড়া গত বছরের ২৯ জুন কমিশন সভায় ১০ মেয়াদি মিউচ্যুয়াল ফান্ডের রূপান্তর অথবা অবসায়ন সম্পর্কিত নির্দেশনা জারি করে।
 
তবে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মিউচ্যুয়াল ফান্ড) বিধিমালা ২০০১-এর ৫০(খ) ধারায় উল্লেখ রয়েছে, কোনো মেয়াদি স্কিমের মেয়াদ এবং পরিমাণ স্কিম ঘোষণার সময়ই নির্ধারণ করতে হবে। তবে স্কিমের মেয়াদ শেষ হওয়ার কমপক্ষে এক বছর আগে ইউনিট মালিকদের বিশেষ সভায় উপস্থিত ভোটারদের তিন-চতুর্থাংশ ইউনিটধারীর সম্মতিতে ফান্ডের মেয়াদ অনুরূপ একটি সময়ের জন্য বর্ধিত করা যাবে।
 
বিএসইসি’র নির্দেশনার পর বিনয়োগকারী আলী জামান হাইকোর্টে রিট করলে ১৫ ডিসেম্বর গ্রামীণ ওয়ান ও এইমস ওয়ান মিউচ্যুয়াল ফান্ড রুপান্তর অথবা অবসায়ন সংক্রান্ত বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অবৈধ ঘোষণা  করেন হাইকো্র্ট।
 
হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে আপিলে যায় বিএসইসি।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, মে  ৩১, ২০১৬
ইএস/এএসআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2016-05-31 04:53:19