ঢাকা, শুক্রবার, ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

আইন ও আদালত

সমান সুযোগ পাচ্ছেন কারিগরি বোর্ডের মেডিকেল টেকনোলজিস্টরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, মে ২৪, ২০১৬
সমান সুযোগ পাচ্ছেন কারিগরি বোর্ডের মেডিকেল টেকনোলজিস্টরা

ঢাকা: স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে মেডিকেল টেকনোলজিস্টদের সঙ্গে কারিগরি শিক্ষা বোর্ড থেকে উত্তীর্ণ মেডিকেল টেকনোলজিস্টদেরও চাকরিতে সম‍ান সুযোগ দেওয়ার কথা বলেছেন হাইকোর্ট।  

এ বিষয়ে জারি করা চারটি রুলের চূড়ান্ত শুনানি নিয়ে  মঙ্গলবার (২৪ মে) বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

এ রায়ের ফলে মেডিকেল টেকনোলজিস্ট পদে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে উত্তীর্ণ শিক্ষার্থীদের মতো কারিগরি বোর্ডের অধীনে উত্তীর্ণ শিক্ষার্থীদের একই সুযোগ দিতে হবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

মেডিকেল টেকনোলজিস্ট পদে নিয়োগের জন্য ২০১৩ সালের ১৮ই জানুয়ারি স্বাস্থ্য অধিদপ্তর একটি বিজ্ঞপ্তি দেয়। যাতে বলা হয়, কেবল স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে উত্তীর্ণরাই কেবল আবেদন করতে পারবে।
 
এ বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে রাজীব কুমার মণ্ডল, মো. নাজমুল হক, আবু জাফর মো. সালেহসহ কয়েকজন শিক্ষার্থী হাইকোর্টে চারটি রিট করেন।
 
সেই রিট আবেদনগুলোর প্রাথমিক শুনানি নিয়ে ২০১৩ সালেই হাইকোর্ট বিজ্ঞপ্তি স্থগিতের পাশাপাশি তা কেন বাতিল ঘোষণা করা হবে না জানতে চেয়ে রুল জারি করেন।
 
ওই রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে মঙ্গলবার রায় ঘোষণা করা হয়।
 
আদালতে আবেদনকারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার শফিক আহমেদ ও ব্যারিস্টার মাহবুব শফিক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এএসএম নাজমুল হক।
 
পরে শফিক আহমেদ সাংবাদিকদের বলেন, হাইকোর্টের এ রায়ে চাকরির দরখাস্ত করার ক্ষেত্রে সমানাধিকার নিশ্চিত করতে বলেছেন। এর ফলে কারিগরি শিক্ষাবোর্ড থেকে উত্তীর্ণরা মেডিকেল টেকনোলজিস্ট পদে আবেদন করার সুযোগ পাবেন।  

শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে ২০০৫ সাল থেকে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ২৩৮টি প্রতিষ্ঠানে ৬৭টি টেকনোলজির কোর্স করানো হয়।   কারিগরির পাশাপাশি স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে ৭৫টি প্রতিষ্ঠানও রয়েছে

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, মে ২৪, ২০১৬
ইএস/ জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa