bangla news

তাজুল-রুমিনকে তুরস্ক যেতে ‘বাধা’, হাইকোর্টে রিট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৫-২২ ৭:৩০:৩৬ এএম

তুরস্ক যেতে ‘বাধা’ দেওয়ার অভিযোগ তুলে হাইকোর্টে রিট দায়ের করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী তাজুল ইসলাম ও ব্যারিস্টার রুমিন ফারহানা।

ঢাকা: তুরস্ক যেতে ‘বাধা’ দেওয়ার অভিযোগ তুলে হাইকোর্টে রিট দায়ের করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী তাজুল ইসলাম ও ব্যারিস্টার রুমিন ফারহানা।
 
রোববার (২২ মে)বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. খসরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চে দুটি রিটের শুনানি নিয়েছেন।
 
তাজুল ইসলাম জানিয়েছেন মঙ্গলবার (২৪ মে) এ দু’টি আবেদনের ওপর আদেশ দেবেন হাইকোর্ট।
 
একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আসামিদের আইনজীবী ছিলেন তাজুল ইসলাম।
 
অপরদিকে ভাষাসৈনিক অলি আহাদের মেয়ে রুমিন ফারহানা বিএনপি ঘরানার আইনজীবী হিসেবে বিভিন্ন টকশো’তে অংশ নেন।
 
দু’টি পৃথক রিট আবেদনে বলা হয়, তুরস্কে ১৮-২৩ মে ইন্টারন্যাশনাল জুরিস্ট ইউনিয়নের বার্ষিক সম্মেলন। ওই সংগঠনের সদস্য হিসেবে তুরস্কে এ সম্মেলনে যোগ দিতে তারা কাতার এয়ারওয়েজের দু’টি টিকেটও নেন। কিন্তু ১৮ মে রাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাওয়ার পর কাতার এয়ারওয়েজ কর্তৃপক্ষ তাদেরকে ইমিগ্রেশনের ওসির বরাত দিয়ে বোর্ডিং পাস দিতে অপারগতা প্রকাশ করেন।   
 
এরপর তাজুল ও রুমিন তুরস্ক যেতে ‘বাধা’, ভবিষ্যতে বিদেশ যেতে বাধা এবং ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে পৃথক রিট করেন।
 
রোববার ওই দুটি রিট আবেদনের শুনানিতে তাদের পক্ষে অংশ নেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি এ জে মোহাম্মদ আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।
 
পরে তাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, একজন নাগরিকের বিদেশে যাওয়ার ক্ষেত্রে দুই ধরনের বাধা থাকতে পারে। যদি তার পাসপোর্ট মেয়াদোত্তীর্ণ বা বাতিল করা হলে এবং কোনো আদালত যদি নিষেধাজ্ঞা দেন। কিন্তু আমাদের দু’জনের এ ধরনের কোনো সমস্যা ছিলো না।
 
রিট আবেদনে স্বরাষ্ট্র সচিব, পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক, পুলিশের মহাপরিদর্শক, বিমানবন্দর থানার ওসি, ইমিগ্রেশনের ওসি (বিশেষ শাখা), কাতার এয়ারওয়েজের স্টেশন ম্যানেজার ও কান্ট্রি ম্যানেজারকে বিবাদী করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, মে ২২, ২০১৬
ইএস/এএসআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2016-05-22 07:30:36