ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

আইন ও আদালত

হাইকোর্ট

এক ঘণ্টা ছিলো শুধু নারী আইনজীবীদের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, মার্চ ৮, ২০১৬
এক ঘণ্টা ছিলো শুধু নারী আইনজীবীদের

ঢাকা: আইনজীবীরা  ছিলেন নারী। আর বেশিরভাগ বিচারপ্রার্থীও নারী।

বিশ্ব নারী দিবসে নারীদের প্রতি সম্মান দেখিয়ে পুরো এক ঘণ্টাই নারী আইনজীবীদের মাধ্যমে নারী বিচারপ্রার্থীদের মামলার শুনানি গ্রহণ করা হয়।  
 
মঙ্গলবার (০৮ মার্চ) এমন নজির স্থাপন করেছেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের হাইকোর্ট বেঞ্চ।
 
বিকাল তিনটা থেকে চারটা পর্যন্ত এ এক ঘণ্টায় ৩০ জন নারী আইনজীবী বিভিন্ন মামলার শুনানিতে অংশ নেন।
 
রাতে সংশ্লিষ্ট আদালতের ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ একেএম মনিরুজ্জামান বাংলানিউজকে বলেন, দুপুরের বিরতির আগে বিচারপতিরা বলেছেন- যেহেতু আজ নারী দিবস, তাই নারীদের প্রতি সম্মান দেখিয়ে বিকাল তিনটা থেকে শুধু তারা নারী আইনজীবীদের মামলা শুনবেন। এ কারণে তিনটার আগে পুরুষ আইনজীবীদের বিষয়গুলোর নিষ্পত্তি করেন আদালত।

এরপর তিনটা থেকে নারী আইনজীবীদের পরিচালনায় মামলাগুলোর শুনানি গ্রহণ করেন আদালত।
  
১৮৫৭ সালে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে সুতা কারখানার নারী শ্রমিকরা তাদের কাজের সময় ১২ ঘণ্টা থেকে আট ঘণ্টায় কমিয়ে আনার দাবিতে ও বৈষম্যহীন ন্যায্য মজুরি আদায়ের তাগিদে পথে নামেন। পরবর্তীতে ১৯০৮ সালে নিউইয়র্কে বস্ত্র শিল্পের নারী শ্রমিকরা কাজের সুস্থ পরিবেশ, সময় ও যোগ্য মজুরির দাবিতে আন্দোলন করেন। জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ক্লারা জেটকিনের নেতৃত্বে সে বছর সর্বপ্রথম আন্তর্জাতিক নারী সম্মেলন অনুষ্ঠিত হয়। নারীদের সম্মানে যুক্তরাষ্ট্রের সমাজতান্ত্রিক দল পরের বছর অর্থাৎ ১৯০৯ সালে ২৮ ফেব্রুয়ারি জাতীয়ভাবে নারী দিবস পালন করে।

এরপর ১৯১০ সালে ডেনমার্কের কোপেনহেগেনে অনুষ্ঠিত হয় দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলন। এতে অংশ নেন ১৭টি দেশ থেকে আসা ১শ’ জন নারী প্রতিনিধি। এতে ক্লারা জেটকিন প্রতি বছর ০৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালনের প্রস্তাব দেন। সম্মেলনে নারীর অধিকার নিশ্চিত করতে ১৯১১ সাল থেকে ০৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালনের ঘোষণা করা হয়।

পরবর্তীতে ১৯৭৫ সালে জাতিসংঘ থেকে আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক স্বীকৃতি পায় নারী দিবস। সেই থেকে ০৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস হিসেবে বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa