bangla news

বাল্যবিয়ে বন্ধে কঠোর আইন আসছে

|
আপডেট: ২০১৬-০২-১৭ ৫:২৪:০০ এএম
ছবি: শে‍ায়েব মিথুন- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: শে‍ায়েব মিথুন- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শত বছরের পুরোনো আইন দিয়ে বাল্যবিয়ে প্রতিরোধ করা যাচ্ছে না। এজন্য আরও কঠোর আইন প্রণয়ন করা হচ্ছে বলে জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

ঢাকা: শত বছরের পুরোনো আইন দিয়ে বাল্যবিয়ে প্রতিরোধ করা যাচ্ছে না। এজন্য আরও কঠোর আইন প্রণয়ন করা হচ্ছে বলে জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর মহাখালীর বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের (বিএমআরসি) কনফারেন্স রুমে ‘বাল্য বিবাহ প্রতিরোধ শীর্ষক’ আলোচনা অনুষ্ঠানে তিনি এ কথা জানান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

অনুষ্ঠানের বিশেষ অতিথি চুমকি বলেন, আগের আইনে এক হাজার টাকা জরিমানার কথা উল্লেখ রয়েছে। যা আজকের দিনে খুবই নগণ্য। তাই অভিযুক্তরা পার পেয়ে যাচ্ছে।

তিনি জানান, অল্প বয়সে বিয়ের কারণে মেয়েদের পাশাপাশি তাদের সন্তানরাও পুষ্টিহীনতায় ভুগছে। এর ফলে দেশ বঞ্চিত হচ্ছে মেধাবী নাগরিক থেকে।

বাল্যবিয়ে বন্ধে প্রতিমন্ত্রী তার তৎপরতার কথা উল্লেখ করে বলেন, আমি আমার নির্বাচনী এলাকায় অনেক বাল্যবিয়ে বন্ধ করেছি। অভিযুক্তদের জেলে ঢুকিয়েছি। ভোটের দিকে তাকাইনি।

বিএমআরসি’র চেয়ারম্যান অধ্যাপক ডা. মাহমুদ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিষদের ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত।

বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত কানাডিয়ান হাই কমিশনার বেনোইট পিয়েরে ল্যারামি, জার্মানির রাষ্ট্রদূত ড. থমাস প্রিঞ্জ, ইউএনএফপিয়ের প্রতিনিধি আর্গেনটিনা মাতাভেলপিসিন ও ইডুয়ার্ড বিডারগেজ, শোলাকিয়া মসজিদের ইমাম ফরিদ উদ্দিন মাসুদ, বিএমআরসি’র পরিচালক ডা. মাহমুদ-উজ-জামান প্রমুখ।

** ‘বাল্যবিয়ে বিরোধী আইন যুগোপযোগী করতে হবে’

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৬ /আপডেট: ২০৪৩ ঘণ্টা
এসএস/আরএইচএস/এইচএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2016-02-17 05:24:00