ঢাকা, বুধবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ৩০ নভেম্বর ২০২২, ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

আইনজীবীকে হয়রানি না করতে নিজামীর আবেদনের শুনানি মঙ্গলবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৫
আইনজীবীকে হয়রানি না করতে নিজামীর আবেদনের শুনানি মঙ্গলবার মতিউর রহমান নিজামী

ঢাকা: আইনজীবীকে হয়রানি না করতে মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর আবেদনের শুনানি মঙ্গলবার (০৩ নভেম্বর) তার আপিল আবেদনের শুনানির সঙ্গে অনুষ্ঠিত হবে।

সোমবার (০২ নভেম্বর) এ দিন ধার্য করেন প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ।

চার সদস্যের আপিল বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

মঙ্গলবার একই বেঞ্চে শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেওয়া মৃত্যুদণ্ডাদেশের রায়ের বিরুদ্ধে নিজামীর আপিল মামলার শুনানি।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আবেদনকারী পক্ষে ছিলেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

দুই আইনজীবীকে হয়রানি না করতে নিজামী ও অপর ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ গত ২৫ অক্টোবর চেম্বার বিচারপতির আদালতে দু’টি আবেদন করেন।

দুই আইনজীবী হলেন- অ্যাডভোকেট শিশির মনির ও অ্যাডভোকেট আসাদ উদ্দিন।
 
গত ২৭ অক্টোবর প্রাথমিক শুনানি শেষে আবেদন দু’টি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন অবকাশকালীন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আদালত। একইসঙ্গে ২ নভেম্বর প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে পূর্ণাঙ্গ আপিল বেঞ্চে শুনানির দিন ধার্য করেন।
 
এদিকে সোমবার মুজাহিদের আবেদনটির শুনানিতে হাইকোর্টে আগাম জামিনের আবেদন করার পরামর্শ দেন সর্বোচ্চ আদালত।

আবেদনে অভিযোগ করা হয়, গত ২২ অক্টোবর সন্ধ্যায় শিশির মনিরের বাসায় আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা তল্লাশি চালান। অন্যদিকে ঢাকা থেকে সিরাজগঞ্জের বাড়ি যাওয়ার পথে যমুনা সেতুর কাছ থেকে আসাদকে ডিবি পরিচয়ে তুলে নিয়ে যান একদল লোক।

মুজাহিদের রিভিউ এবং নিজামীর আপিল শুনানির সময় আইনজীবীদের ওপর এ ধরনের হয়রানি বন্ধ হওয়া দরকার বলেও আবেদনে উল্লেখ করা হয়।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৫
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa