ঢাকা, বুধবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ৩০ নভেম্বর ২০২২, ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

ফিরে দেখা-২০১৪

বিরোধী নেতাকর্মীদের হাজিরার বছর

মবিনুল ইসলাম, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৪
বিরোধী নেতাকর্মীদের হাজিরার বছর

ঢাকা: ২০১৪ সাল ছিল বিরোধী নেতাকর্মীদের হাজিরার বছর। সারা বছর জুড়েই বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জাগপা সভাপতি শফিউল আলম প্রধানসহ জোটের ছোট বড় সব ধরনের নেতাকর্মী ঢাকার সিএমএম আদালত, বিশেষ জজ আদালত, মহানগর দায়রা জজ আদালতে হাজিরা দিয়েছেন।



অনেক নেতার আবার মামলার সেঞ্চুরিও আছে। এমন খুব কম নেতাই আছেন, যারা মাসে দু’বার আদালতে হাজিরা দেন না। কোনো কোনো নেতা সপ্তাহে দু’বারও হাজিরা দিয়েছেন।

এছাড়াও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা, রমনা বোমা হামলা মামলার রায়, তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডের মামলা, হলমার্কের ঋণ কেলেঙ্কারির মামলা, তাবলিগ ও হজ নিয়ে বেফাঁস মন্তব্য করে ফেঁসে যাওয়া লতিফ সিদ্দিকীর মামলা, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় জজ মিয়ার সাক্ষ্য দেওয়া ছিল বছরের আলোচিত ঘটনা।

খালেদা জিয়া
জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়া বছরের সারা বছরই ছিলেন আলোচনায়। রাজধানীর বকশিবাজারে ঢাকা আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত তৃতীয় বিশেষ জজের অস্থায়ী আদালতে দুদকের দায়ের করা এ দুই দুর্নীতি মামলা চলছে।

গত ৭ মে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আদালতে বিচারাধীন জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্টের টাকা আত্মসাৎ সংক্রান্ত বিশেষ মামলার বিচারিক কার্যক্রম ঢাকার মেট্রোপলিটন দায়রা জজ-আদালত ভবনের পরিবর্তে ঢাকা মহানগরের বকশীবাজার এলাকার সরকারি আলিয়া মাদ্রাসা ও ঢাকা কেন্দ্রীয় কারাগার সংলগ্ন মাঠে নির্মিত অস্থায়ী আদালতভবনে চালানোর আদেশ জারি করে। এ আদালতে খালেদা জিয়া দু’বার হাজিরা দেন। হাজিরা উপলক্ষে দু’বারই রণক্ষেত্র হয়ে ওঠে বখশিবাজার।

গত ১৮ ডিসেম্বর সুপ্রিম কোর্টের সুপারিশে আইন মন্ত্রণালয় থেকে আগের বিচারক বাসুদেব রায়ের বদলে ঢাকার তৃতীয় বিশেষ জজ হিসাবে আবু আহমেদ জমাদারকে নিয়োগ করা হয়। আগামি ৭ জানুয়ারি মামলাটি ফের সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য আছে।
তারেক রহমান
লন্ডনে বসে সারাবছরই আলোচনায় থেকেছেন তারেক রহমান। সম্প্রতি বঙ্গবন্ধুকে ও তার পরিবারকে নিয়ে মন্তব্য করায় সারাদেশে ৪৫টির অধিক মামলা হয়েছে তার নামে। শুধুমাত্র ঢাকায় হয়েছে ৮টি মামলা। বেশিরভাগ মামলায়ই তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর
৬২টি মামলার এজাহারে নাম আছে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের। এর মধ্যে ২৬টি মামলায় তিনি জামিন নিয়ে নিয়মিত আদালতে হাজিরা দিচ্ছেন।

মামলার সেঞ্চুরি 
বিএনপির অন্যতম আইনজীবী জয়নুল আবেদীন মেজবাহ জানিয়েছেন ৫ জানুয়ারি নির্বাচনের পর মামলায় সেঞ্চুরি করেছেন অনেক নেতা। তাদের মধ্যে রয়েছেন মোয়াজ্জেম হোসেন আলাল, সুলতান সালাউদ্দিন টুকু, ছাত্রদলের সাবেক সভাপতি আব্দুল কাদের ভূঁইয়া জুয়েল, সাবেক সাধারণ সম্পাদক হাবিবুর রশিদ হাবিবসহ অনেকে। তারা বর্তমানে জামিনে থাকলেও আদালতে নিয়মিত হাজিরা দিচ্ছেন।

বিএনপি নেতাদের মধ্যে বর্তমানে কারাগারে আটক আছেন, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, আব্দুস সালাম পিন্টু, বিডিআর মামলায় সাবেক এমপি নাসির উদ্দিন আহমেদ পিন্টু, অর্থপাচার মামলায় খন্দকার মোশাররফ হোসেন।

এছাড়া গত ২৬ ডিসেম্বর গাড়ি পোড়ানোর মামলায় কারাগারে পাঠানো হয়েছে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়কে।

রমনা বোমা হামলা
ঢাকার রমনা বটমূলে নৃশংস বোমা হামলার ১৩ বছর পর মামলাটির রায় ঘোষণা করা হয়েছে গত ২৩ জুন। রায়ে মুফতি হান্নানসহ ৮ জনের ফাঁসি ও ৬ জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন ঢাকার দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. রুহুল আমিন।

ফাঁসির দণ্ডপ্রাপ্তরা হচ্ছেন- মুফতি হান্নান, আরিফ হাসান সুমন, মওলানা আকবর হোসাইন, মওলানা মো. তাজউদ্দিন, হাফেজ জাহাঙ্গীর আলম বদর, মওলানা আবু বকর ওরফে হাফেজ সেলিম হাওলাদার, মুফতি শফিকুর রহমান ও মুফতি আব্দুল হাই।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হচ্ছেন- শাহাদত উল্লাহ ওরফে জুয়েল, হাফেজ মওলানা আবু তাহের, মওলানা আব্দুর রউফ, মওলানা সাব্বির ওরফে আব্দুল হান্নান সাব্বির, মওলানা শওকত ওসমান ওরফে শেখ ফরিদ ও হাফেজ মওলানা ইয়াহিয়া।
মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের মধ্যে মুফতি হান্নান, আরিফ হাসান সুমন, মওলানা আকবর হোসাইন কারাগারে আটক বাকিরা পলাতক রয়েছেন।

২০০১ সালের ১৪ এপ্রিল ১ বৈশাখে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠান চলাকালে জঙ্গিদের বোমা হামলায় ১০ জন নিহত হন। তাদের মধ্যে ঘটনাস্থলে ৯ জন এবং পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় একজন মারা যান। আহত হন অনেকে।

ফাঁসি
ঢাকা সিটি করপোরেশনের ৬২নং ওয়ার্ডের সাবেক কমিশনার আলীম উদ্দীন হত্যা মামলায় তিন সহোদরসহ ৮ জনকে ফাঁসির দণ্ডাদেশ দিয়েছেন আদালত। হত্যার ১৮ বছর পর গত ২৫ ফেব্রুয়ারি ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ ড. মো. আখতারুজ্জামান এ রায় দেন।

ব্র্যাকের চিকিৎসক ডা. সাজিয়া আফরিন ইভাকে ধর্ষণ চেষ্টা ও  হত্যা মামলায় ওই ক্লিনিকের কেয়ারটেকার ফয়সালকে (৩০) ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। গত ২৬ ফেব্রুয়ারি ঢাকার চার নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এবিএম নিজামুল হক এ রায় দেন।

কেরাণীগঞ্জের পুরাতন সোনাকান্দা প্রভাতী বিদ্যানিকেতনের প্লে গ্রুপের ছাত্র নাফিস (৬) হত্যা মামলায় দুই আসামিকে মৃত্যুদণ্ড প্রদান করেছেন ঢাকার তিন নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এ বি এম সাজেদুর রহমান। গত ২৫ মার্চ এ রায় প্রদান করেন তিনি।

রাজধানীর পুরান ঢাকার হোটেল শাহকামালে ইলেকট্রিশিয়ান রুবেলকে হত্যা করে লাশ গুমের মামলায় অভিযুক্ত তিনজনকে ফাঁসির দণ্ড দিয়েছেন আদালত। গত ২৩ ডিসেম্বর ঢাকার পঞ্চম বিশেষ জজ আদালতের বিচারক মো. রেজাউল ইসলাম এ রায় ঘোষণা করেন।

ছিনতাইকারীদের ছুরিকাঘাতে নিহত সিদ্ধেশ্বরী বিশ্ববিদ্যালয় কলেজের দ্বাদশ শ্রেণির ২য় বর্ষের ছাত্র মিল্টন বড়ুয়া হত্যা মামলায় এক আসামির ফাঁসি ও অপর আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। গত ৩ ডিসেম্বর ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালত রেজাউল ইসলাম এ রায় ঘোষণা করেন।

টাঙ্গাইল জেলার বামনা বাইপাস ট্রাফিক পোস্টে মেহেরপুর থেকে ঢাকাগামী শ্যামলী পরিবহনের একটি বাস তল্লাশির সময় দুই জেএমবি সদস্যর গুলিতে পুলিশের সোর্স জয়নাল হত্যা মামলায় নিষিদ্ধঘোষিত জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি)-এর দুই কর্মীকে ফাঁসির আদেশ দিয়েছেন ঢাকা ৪ নম্বর দ্রুত বিচার ট্রাইবুনাল। গত ২৬ ঢাকার ৪ নম্বর দ্রুত বিচার ট্রাইবুনালের বিচারক এ বি এম নিজামুল হক এ রায় দেন।

ভেজাল প্যারাসিটামল মামলা
মামলার ২১ বছর পর ভেজাল প্যারাসিটামল তৈরির অভিযোগে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাডফ্লেমের মালিক ডা. হেলেন পাশাসহ তিনজনকে ১০ বছর করে সশ্রম কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন আদালত। গত ২২ জুলাই ঢাকার ড্রাগ আদালতের বিচারক মো. আবদুর রশিদ এ রায় প্রদান করেন।

তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ড মামলা
২০১২ সালের ২৪ নভেম্বর ভয়াবহ অগ্নি দুর্ঘটনায় ১শ’ ১১ জন শ্রমিক জীবন্ত দগ্ধ হয়ে মারা যান। আহত হন ১০৪ পোষাক শ্রমিক। গত বছরের ২৪ নভেম্বর তাজরীন ফ্যাশনের মালিক দেলোয়ার হোসেন ও তার স্ত্রী মাহমুদা আক্তার মিতাসহ ১২ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করে পুলিশ।    

২০১৩ সালের ৩১ ডিসেম্বর পলাতক ছয় আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত। চলতি বছরের ৯ ফেব্রুয়ারি তাজরীন ফ্যাশনের মালিক দেলোয়ার হোসেন ও তার স্ত্রী মাহমুদা আক্তার মিতা আত্মসমর্পণ করলে তাদের কারাগারে পাঠান আদালত। এরপর সারা বছর তারা আলোচনায় থাকলেও পলাতক আসামিদের বিরুদ্ধে জারি করা ক্রোকি পরোয়ানা ফেরত না আসায় এর বিচার এখনও শুরু হয়নি।

হলমার্ক
দেশের বৃহত্তম খেলাপি ঋণ আদালতে হলমার্কের বিরুদ্ধে সারা বছর মামলা করেছে সোনালী ব্যাংক। চলতি বছর তারা হলমার্কের বিরুদ্ধে ১৭টি মামলা করে সারা বছরই আলোচনায় ছিল।

লতিফ সিদ্দিকী
হজ ও তাবলিগ জামাত নিয়ে কটূক্তি করা সংক্রান্ত মামলায় মন্ত্রিসভা ও আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত আব্দুল লতিফ সিদ্দিকীকে গত ২৫ নভেম্বর কারাগারে পাঠান ঢাকার সিএমএম আদালত।

গত ২৮ সেপ্টেম্বর নিউইয়র্কের জ্যাকসন হাইটসে প্রবাসী টাঙ্গাইল সমিতির সমাবেশে হজ, তাবলিগ জামাত ও প্রধানমন্ত্রীর পুত্র সজীব ওয়াজেদ জয়কে নিয়ে কটূক্তি করেন তৎকালীন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী।

এরপর ঢাকার ৭টিসহ সারা দেশে প্রায় দেড় ডজন মামলা করা হয় তার বিরুদ্ধে। ২৩ নভেম্বর রাতে ভারত থেকে তিনি দেশে ফিরলে তাকে গ্রেফতার করা নিয়ে নানা নাটকীয়তা তৈরি হয়। তাকে গ্রেফতারের দাবিতে হরতাল ডাকে ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট। এছাড়া তাকে গ্রেফতার না করা হলে ২৬ নভেম্বর ইসলামী ঐক্যজোট ও হেফাজতে ইসলাম হরতালের ঘোষণা দেয়।

এরই প্রেক্ষিতে গত ২৫ নভেম্বর দুপুরে রাজধানীর ধানমন্ডি থানায় আত্মসমর্পণ করেন লতিফ সিদ্দিকী। বর্তমানে তিনি কারাগারে রয়েছেন।

বাংলাদেশ সময়: ০৭৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa