ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

ইসির সিদ্ধান্ত স্থগিত, প্রতিমন্ত্রীর ভাইয়ের প্রার্থিতা হাইকোর্টে বহাল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, মে ১৯, ২০২৪
ইসির সিদ্ধান্ত স্থগিত, প্রতিমন্ত্রীর ভাইয়ের প্রার্থিতা হাইকোর্টে বহাল

ঢাকা: নির্বাচনী আচরণবিধি ভঙ্গের দায়ে শ্রীপুর উপজেলার চেয়ারম্যান পদে মো. জামিল হাসানের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশনের দেওয়া সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট।  

তার করা এক রিট আবেদনের শুনানি নিয়ে রোববার (১৯ মে) বিচারপতি মো. ইকবাল কবির ও বিচারপতি মো. আখতারুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ রুলসহ আদেশ দেন।

 

জামিল হাসান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর ভাই।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী প্রবীর নিয়োগী ও আশরাফ আলী সুজন।

গত ১৫ মে নির্বাচন ভবনে জামিল হাসানের প্রার্থিতা নিয়ে শুনানি শেষে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, গাজীপুর জেলার শ্রীপুর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী মো. জামিল হাসানের প্রার্থিতা বাতিল করেছে কমিশন। শুনানি শেষে নির্বাচন কমিশন এ সিদ্ধান্ত দেয়।

বারবার নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করায় তার বিরুদ্ধে এমন সিদ্ধান্ত দেয় কমিশন।  

আরও পড়ুন: শ্রীপুর উপজেলায় চেয়ারম্যান পদে জামিলের প্রার্থিতা বাতিল

এর আগে জামিল হাসানকে পাঠানো চিঠিতে আচরণবিধি ভঙ্গ করার কয়েকটি ঘটনা তুলে ধরে বলা হয়, ষষ্ঠ উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপে অনুষ্ঠেয় গাজীপুর জেলার শ্রীপুর উপজেলা পরিষদের নির্বাচনে তিনি ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী। উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন-২০২৪ এর তফসিল ঘোষণার পর থেকেই তিনি বিভিন্ন বিধি ভঙ্গ করেছেন।  

এতে আরও বলা হয়, তাকে কারণ দর্শানোর নোটিশসহ বিধিমালায় বর্ণিত দণ্ড দেওয়ার পরও নির্বাচনী আচরণ তিনি মেনে চলছেন না, যা একটি সুষ্ঠু, সুন্দর, নিরপেক্ষ ও অবাধ নির্বাচন পরিচালনার জন্য অন্তরায়।

এরপর শুনানি শেষে জামিল হাসানের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন সিদ্ধান্ত দেয়। ওই সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, মে ১৯, ২০২৪
ইএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।