ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জুন ২০২৪, ০৫ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

চাঁদপুরে হাসপাতালে রোগীদের খাবারে অনিয়ম, ক্যান্টিন মালিককে জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, মে ১৬, ২০২৪
চাঁদপুরে হাসপাতালে রোগীদের খাবারে অনিয়ম, ক্যান্টিন মালিককে জরিমানা

চাঁদপুর: চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের রোগীদের খাবার ওজনে কম ও বিভিন্ন অনিয়ম করায় ক্যান্টিন মালিককে ৩০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এছাড়া আরেকটি বিস্কুট তৈরি কারখানাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে নিয়মিত বাজার তদারকির অংশ হিসেবে অভিযান পরিচালনা করে এসব জরিমানা করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নুর হোসেনের নেতৃত্বে জেলা আনসার ব্যাটালিয়নের একটি দলের সহযোগিতায় শহরের চিত্রলেখা মোড় এবং সদর হাসপাতালে এ অভিযান পরিচালিত হয়।  

নুর হোসেন জানান, চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের ভেতরে ব্যক্তি মালিকানাধীন সঞ্জীব পোদ্দারের ক্যান্টিন। এই ক্যান্টিন থেকে রোগীদের ৩ বেলা খাবার সরবরাহ করা হয়। সরকারি নিয়মানুযায়ী, তিন বেলায় যে পরিমাণ খাবার সরবরাহ করার কথা তার চেয়ে অনেক কম দেওয়া হচ্ছে। সকালে পাউরুটি দেওয়ার কথা ২০০ গ্রাম (২৮ টাকা)। কিন্তু দেওয়া হচ্ছে ২০ টাকার পাউরুটি। রুই মাছ দেওয়ার কথা ২৩০ গ্রাম করে, তারা দিচ্ছে মাত্র ৮০ থেকে ৯০ গ্রাম। তালিকানুযায়ী দেখা যায়, যেখানে যা দেওয়ার কথা পরিমাণে তার চেয়ে অনেক কম দেওয়া হচ্ছে। ওজন পরিমাপক মেশিনও নষ্ট। এছাড়া রান্নায় অনিয়ম ও অস্বাস্থ্যকর পরিবেশ। যা রীতিমতো আইনবিরুদ্ধ এবং রোগী অর্থাৎ ভোক্তাদের সঙ্গে স্পষ্টত প্রতারণা। এসব অনিয়মের কারণে সঞ্জীব পোদ্দারের ক্যান্টিনকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

তিনি আরও জানান, এছাড়া শহরের চিত্রলেখা মোড়ে হংকং বেকারিকে ক্ষতিকর কেমিক্যাল দিয়ে বিস্কুট তৈরি ও অগ্রিম উৎপাদনের তারিখ দেওয়ার অপরাধে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। সর্বমোট দুটি প্রতিষ্ঠানকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।  

ভোক্তার অধিকার রক্ষায় এই ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, মে ১৬, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।