ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বিএনপি নেতা হাবিব-উন নবী সোহেল কারাগারে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৪
বিএনপি নেতা হাবিব-উন নবী সোহেল কারাগারে

ঢাকা: রাজধানীর পল্টন থানার দুই ও নিউমার্কেট থানার এক মামলায় মোট সাড়ে পাঁচ বছর কারাদণ্ডপ্রাপ্ত বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন নবী খান সোহেল আদালতে আত্মসমর্পণ করেছেন।

রোববার (৩১ মার্চ) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মইনুল ইসলাম ও আক্তারুজ্জামানের আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন।

আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

সোহেলের আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ এ তথ্য নিশ্চিত করেছেন।

পল্টন থানার নাশকতার অভিযোগে দুই মামলার একটি দায়ের হয় পাঁচ বছর আগে। গত ২০ ডিসেম্বর  সোহেল-নীরবসহ ১৯ জনকে দুই বছরের সশ্রম কারাদণ্ড দেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মইনুল ইসলাম।

মামলা সূত্রে জানা যায়, ২০১৮ সালের ১ ফেব্রুয়ারি বিকেলে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের নেতাকর্মীরা পল্টন এলাকায় অস্ত্র সজ্জিত হয়ে মিছিল বের করেন। পুলিশ মিছিলটি ছত্রভঙ্গ করতে গেলে তারা পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করে। এ সময় ককটেল বিস্ফোরণ ঘটান বিএনপির নেতাকর্মীরা।

এ ঘটনায় পল্টন মডেল থানার উপ-পরিদর্শক আরশাদ হোসেন বাদী হয়ে ওই দিনই মামলাটি দায়ের করেছিলেন। মামলাটি তদন্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন ডিবির মতিঝিল জোনাল টিমের উপপরিদর্শক নজরুল ইসলাম।

পল্টন থানার অপর মামলায় ২০ নভেম্বর যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুসহ ২৪ জনকে দুই বছরের কারাদণ্ড দেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতাউল্লাহ।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৭ সালের ২৮ অক্টোবর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয় হয়ে ফেনী যাওয়ার কথা ছিল। তিনি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গেলে আসামিরা পুলিশের কাজে বাধা দেন। পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন।

এ ঘটনায় পল্টন মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) আবুল কালাম আজাদ বাদী হয়ে একটি মামলা করেন। ২০১৯ সালের ৬ আগস্ট বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেলসহ ৪০ জনের নামে চার্জশিট দাখিল করেন।

এদিকে রাজধানীর নিউমার্কেট থানায় পুলিশের কাজে বাধাদান ও হামলা মামলায় সোহেলসহ ১৪ নেতাকর্মীর দেড় বছর করে কারাদণ্ড দেন আদালত। গত ২০ নভেম্বর ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতাউল্লাহ এ রায় দেন।

আদালত সূত্রে জানা যায়, ২০১৫ সালের বিএনপির হরতাল অবরোধ চলাকালে নিউমার্কেটের ৪ নম্বর গেটে পুলিশের কাজে বাধা দেন আসামিরা। এ সময় পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন তারা।  

এ ঘটনায় নিউ মার্কেট থানা পুলিশ বাদী হয়ে একটি মামলা করেন। তদন্ত শেষে সোহেলসহ ১৪ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করে পুলিশ। এরপর দণ্ডবিধি ১৪৩ ও ৩২৩ ধারায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৪
কেআই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।