ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

জাবিতে বহিষ্কৃত সেই দুই ছাত্রনেতাকে পরীক্ষার অনুমতি

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, মার্চ ২১, ২০২৪
জাবিতে বহিষ্কৃত সেই দুই ছাত্রনেতাকে পরীক্ষার অনুমতি

ঢাকা: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি অমর্ত্য রায় ও সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলীকে এক বছরের জন্য বহিষ্কারাদেশ কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে তাদের পরীক্ষায় অংশ নিতে অনুমতি দিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।

 
ওই দুই শিক্ষার্থীর করা এক রিটের প্রাথমিক শুনানি শেষে বৃহস্পতিবার (২১ মার্চ) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।  

চার সপ্তাহের মধ্যে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারসহ সংশ্লিষ্ট বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে। তারা দুইজনই বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের ৪৭ ব্যাচের শিক্ষার্থী।  

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মুস্তাফিজুর রহমান খান, সঙ্গে ছিলেন আইনজীবী ইমতিয়াজ মাহমুদ ও আইনুন নাহার সিদ্দিকা। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আযাদ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন আইনজীবী কুমার দেবুল দে।

জাবির নতুন কলাভবনের দেয়ালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেয়ালচিত্র মুছে ধর্ষণবিরোধী দেয়ালচিত্র আঁকার অভিযোগে ২০ ফেব্রুয়ারি অমর্ত্য রায় ও ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলীকে এক বছরের জন্য বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর বৈধতা চ্যালেঞ্জ করে তারা রিট করেন।  

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, মার্চ ২১, ২০২৪
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।