ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

মানিকগঞ্জে পাঁচ সোনা পাচারকারীর যাবজ্জীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৪
মানিকগঞ্জে পাঁচ সোনা পাচারকারীর যাবজ্জীবন

মানিকগঞ্জ: মানিকগঞ্জে সোনা পাচারকারী চক্রের পাঁচজন সদস্যকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। সেই সঙ্গে তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরও এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

আসামিদের উপস্থিতিতে বুধবার (১৩ মার্চ) দুপুরে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক জয়শ্রী সমাদ্দার এ রায় ঘোষণা করেন।  

দণ্ডপ্রাপ্তরা হলেন- ইয়াহিয়া আমিন, শেখ আমিনুর রহমান, মো. মনিরুজ্জামান রনি, শেখ জাহিদুল ইসলাম ও মো. জহিরুল ইসলাম তারেক। তাদের বাড়ি সাতক্ষীরা, যশোর মুন্সীগঞ্জ ও লক্ষ্মীপুর জেলার বিভিন্ন গ্রামে।  

মামলা সূত্রে জানা যায়, ২০১৮ সালের ৪ অক্টোবর ঢাকা থেকে মহাসড়ক হয়ে চোরাকারবারিরা স্বর্ণ নিয়ে বেনাপোল যাচ্ছিল। খবর পেয়ে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-২ এর একটি দল ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের তরা এলাকায় চেকপোস্ট স্থাপন করে। ওই দিন সকাল ১১টার দিকে চেকপোস্টের সামনে বেনাপোলগামী একটি বাস থামিয়ে তল্লাশি চালানোর সময় পাঁচ যাত্রী পালানোর চেষ্টা করেন। এসময় র‌্যাব তাদের ধরে দেহ তল্লাশি করে ২২৭টি স্বর্ণের বার পায়। যার ওজন ৪৩.৭ কেজি (২৬৪৭৭ গ্রাম)। জব্দকৃত স্বর্ণের কোনো বৈধ কাগজপত্র দেখাতে পারেননি তারা। পরদিন ৫ অক্টোবর এ ঘটনায় মামলা দিয়ে আটক পাঁচজনকে মানিকগঞ্জ সদর থানায় হস্তান্তর করা হয়। পরে এ মামলার তদন্তের ভার পান সদর থানার সেই সময়ের উপপরিদর্শক (এসআই) মো. হারেস সিকদার। তদন্ত শেষে তিনি আদালতে চার্জশিট দাখিল করেন ১৯ সালের ১২ ডিসেম্বর। ১৫ জনের সাক্ষ্য নেওয়ার পর অভিযোগ প্রমাণ হওয়ায় বুধবার বিচারক এ রায় দেন।

এ মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী ছিলেন অতিরিক্ত পিপি মথুর নাথ সরকার। আসামিপক্ষে ছিলেন মো. নজরুল ইসলাম বাদশা।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।