ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

আইন অঙ্গনের প্রথম নারীরা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৪ ঘণ্টা, মার্চ ৮, ২০২৪
আইন অঙ্গনের প্রথম নারীরা

ঢাকা: স্বাধীনতার আগে প্রথম বার অ্যাট ল’ (ব্যারিস্টার) ডিগ্রি অর্জন করেছিলেন ব্যারিস্টার সালমা সোবহান। এরপর স্বাধীন বাংলাদেশের প্রথম ব্যারিস্টার আইনজীবী রাবিয়া ভূইয়া।

আর নারী বিচারক হিসেবে প্রথমে রয়েছেন বিচারপতি নাজমুন আরা সুলতানা। যিনি আপিল বিভাগের বিচারপতি হিসেবে অবসর নিয়েছেন।

তবে প্রথম দিককার আইনজীবী হিসেবে কামরুন নাহার লায়লী ও মেহেরুন নেসা খাতুনেরও নাম রয়েছে।

এই অগ্রজদের দেখানো পথে ২০২৪ সাল পর্যন্ত এসে সুপ্রিম কোর্ট পেয়েছে ১০ জন নারী বিচারপতি। তাদের মধ্যে তিনজন আপিল বিভাগ থেকে অবসরে গেছেন। বর্তমানে হাইকোর্টে কর্মরত রয়েছেন সাতজন।

সুপ্রিম কোর্টের এক প্রকাশনায় বলা হয়, কর্নেলিয়া সোরাবজি ভারতীয় উপমহাদেশের প্রথম নারী আইনজীবী। তিনি ১৯২৩ সালে বম্বে হাইকোর্টের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। ১৮৬৬ সালে জন্ম নেওয়া এই আইনজীবী ১৯৫৪ সালে মৃত্যুবরণ করেন।

ওই প্রকাশনায় ব্যারিস্টার সালমা সোবহানের বিষয়ে বলা হয়, ১৯৫৮ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক করেন ব্যারিস্টার সালমা সোবহান। তিনি পাকিস্তান আমলে প্রথম মহিলা ব্যারিস্টার। মানবাধিকার বিষয়ক সংগঠন ‘আইন ও সালিশ কেন্দ্র’র অন্যতম প্রতিষ্ঠাতা তিনি। ১৯৩৭ সালে জন্ম নেওয়া এই আইনজীবী ২০০৩ সালে মৃত্যুবরণ করেন।

প্রথম নারী বিচারকের বিষয়ে বলা হয়েছে, বিচারপতি নাজমুন আরা সুলতানা বাংলাদেশের প্রথম নারী বিচারক। সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ এবং আপিল বিভাগের প্রথম নারী বিচারপতি।

ওই প্রকাশনায় আরও বলা হয়, পূর্ববঙ্গের প্রথমদিকের নারী আইনজীবীদের মধ্যে অন্যতম ছিলেন কামরুন নাহার লায়লী। ১৯৬৯ সালের ৫ ফেব্রুয়ারি তিনি ঢাকা হাইকোর্ট বারের সদস্যপদ লাভ করেন। প্রথম দিককার নারী আইনজীবী হিসেবে মেহেরুন নেসা খাতুনের নাম রয়েছে।

আর স্বাধীন বাংলাদেশের প্রথম মহিলা ব্যারিস্টার রাবিয়া ভূইয়ার নাম উল্লেখ করা হয়েছে ওই প্রকাশনায়।

এ পর্যন্ত সুপ্রিম কোর্টে মোট দশজন নারী বিচারপতি নিয়োগ পেয়েছিলেন। তাদের মধ্যে তিনজন বিচারপতি অবসরে গেছেন। তারা হলেন—বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কৃষ্ণা দেবনাথ। তিনজনই আপিল বিভাগের বিচারপতি হিসেবে অবসর নিয়েছেন।

বর্তমানে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ৭ জন নারী বিচারপতি রয়েছেন। তারা হলেন—বিচারপতি সালমা মাসুদ চৌধুরী, বিচারপতি ফারাহ মাহবুব, বিচারপতি নাইমা হায়দার, বিচারপতি কাশেফা হোসেন, বিচারপতি ফাতেমা নজীব, বিচারপতি কাজী জিনাত হক ও বিচারপতি ফাহমিদা কাদের।

বাংলাদেশ সময়: ০৯০১ ঘণ্টা, মার্চ ০৮, ২০২৪
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।