ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বিএনপিপন্থি ৭ আইনজীবীর আদালত অবমাননা নিয়ে শুনানি ২ মাস পেছালো

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৪
বিএনপিপন্থি ৭ আইনজীবীর আদালত অবমাননা নিয়ে শুনানি ২ মাস পেছালো

ঢাকা: বিএনপিপন্থি সাত আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনের ওপর শুনানি ২২ এপ্রিল পর্যন্ত মুলতবি রেখেছেন আপিল বিভাগ।

আবেদনকারী পক্ষে সময় আবেদনের প্রেক্ষিতে সোমবার (১৯ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতির ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বিভাগ এ আদেশ দেন।

 

শোক দিবসের অনুষ্ঠানে ‘আমরা বাংলাদেশের বিচারপতিরা আমরা হলাম শপথবদ্ধ রাজনীতিবিদ’- আপিল বিভাগের এক বিচারপতির এমন বক্তব্যকে কেন্দ্র করে মিছিল-স্লোগান-সভা অব্যাহত রাখায় বিএনপিপন্থি কয়েকজন আইনজীবীর বিরুদ্ধে গত বছরের ২৯ আগস্ট আদালত  অবমাননার আবেদন করেন আইনজীবী মোহাম্মদ নাজমুল হুদা।

পরে ১৫ নভেম্বর এক আদেশে আপিল বিভাগ সশরীরে হাজির হয়ে আদালত অবমাননার অভিযোগের ব্যাখ্যা দিতে ১৫ জানুয়ারি বিএনপিপন্থি সাত আইনজীবীকে তলব করেন।

সে অনুসারে ১৫ জানুয়ারি সাত আইনজীবী আপিল বিভাগে হাজির হন। ওইদিন শুনানি ২৯ জানুয়ারি পর্যন্ত মুলতবি করা হয়। ২৯ জানুয়ারি শুনানি মুলতবি করে ১২ ফেব্রুয়ারি নতুন তারিখ নির্ধারণ করেন। তার ধারাবাহিকতায় আজকে সাত আইনজীবী হাজির হন। কিন্তু মামলার আবেদনকারীদের সময় আবেদনের প্রেক্ষিতে আদালত শুনানি ২২ 

এপ্রিল পর্যন্ত মুলতবি করেন। ওইদিন ফের আইনজীবীদের হাজির থাকতে হবে।  

সাত আইনজীবী হলেন, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি, সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, ফোরামের মহাসচিব ও বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, বিএনপির নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নি, জাতীয়তবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট শাখার সভাপতি অ্যাডভোকেট আব্দুল জব্বার ভূঁইয়া ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ-সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ মাহবুবুর রহমান খান এবং জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল।

বাংলাদেশ সময়: ১১৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৪
ইএস/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।