ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ফরিদপুরে স্কুলছাত্রীকে অপহরণের দায়ে যুবকের ১৪ বছরের কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
ফরিদপুরে স্কুলছাত্রীকে অপহরণের দায়ে যুবকের ১৪ বছরের কারাদণ্ড

ফরিদপুর: ফরিদপুরে দশম শ্রেণির এক স্কুলছাত্রীকে (১৫) অপহরণ করার দায়ে লিটন ওরফে রমজান মিয়া (৩১) নামে এক যুবককে ১৪ বছরের সশ্রম কারাদণ্ড হয়েছে। একইসঙ্গে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (১২ ফেব্রুয়ারি) দুপুর দেড়টার দিকে ফরিদপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. হাফিজুর রহমান এ রায় দেন।

রায় দেওয়ার সময় আসামি রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার সাংগুড়া এলাকার বাসিন্দা রমজান মিয়া আদালতে হাজির ছিলেন। রায় ঘোষণার পর পুলিশ প্রহরায় তাকে জেলা কারাগারে নিয়ে যাওয়া হয়।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, ২০১৮ সালের শুরু থেকেই রমজান ফরিদপুরের মধুখালীর গাজনা ইউনিয়নের একটি গ্রামের দশম শ্রেণিতে পড়ুয়া এক ছাত্রীকে প্রেমের প্রস্তাব দিয়ে আসছিল। প্রস্তাবে সাড়া না পেয়ে একই বছরের (২০১৮) ১৫ সেপ্টেম্বর সকাল ৯টার দিকে তার কয়েকজন সহযোগীকে নিয়ে একটি মাইক্রোবাসে করে ওই কিশোরীকে অপহরণ করে নিয়ে যায়। পরে ওই কিশোরীকে রমজান তার এক আত্মীয়ের বাড়ি নিয়ে গিয়ে বিয়ে করতে চায়। কিন্তু রমজানের সেই আত্মীয় ওই কিশোরীকে বাড়ি ফিরিয়ে দিতে বলেন। পরে রমজান ওইদিনই কিশোরীটিকে মধুখালী পাইলট উচ্চ বিদ্যালয়ের কাছে রেখে চলে যায়।

পরে ওই কিশোরী বাড়িতে গিয়ে সব ঘটনা পরিবারের লোকজনকে খুলে বলার পর তার বাবা (৫০) বাদী হয়ে ১৯ সেপ্টেম্বর রমজানসহ তার সহযোগী সুজন সিকদার, জাকির মিয়া, মকিদুল মিয়া ও আসান মিয়াকে আসামি করে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মধুখালী থানায় একটি মামলা দায়ের করেন।

মামলাটি তদন্ত করে মধুখালী থানার উপ-পরিদর্শক (এসআই) এস এম রিয়াদুজ্জামান ২০১৯ সালের ৯ ফেব্রুয়ারি লিটন ওরফে রমজান, সুমন শিকদার ও জাকির মিয়াকে আসামি করে আদালতে অভিযোগপত্র জমা দেন।

নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের কৌঁসুলি (পিপি) স্বপন কুমার পাল জানান, ২০০০ সালে নারী ও শিশু নির্যাতন দমন আইন এর ৭ ধারায় এ রায় ঘোষণা করা হয়েছে। এই মামলার অন্য দুই আসামি সুমন শিকদার ও জাকির মিয়ার অপরাধ সন্দেহাতীতভাবে প্রমাণিত না হওয়ায় তাদের বেকসুর খালাস দিয়েছেন আদালত।

তিনি বলেন, এই রায়ের ফলে সমাজে অপরাধ প্রবণতা কমে আসবে এবং দেশে আইনের শাসনের পথ সুগম হবে।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।