ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

নরসিংদীতে প্রকৌশলী হত্যায় ১০ জনের যাবজ্জীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৪
নরসিংদীতে প্রকৌশলী হত্যায় ১০ জনের যাবজ্জীবন

নরসিংদী: নরসিংদীর বেলাব উপজেলায় প্রকৌশলী আলামিনকে কুপিয়ে হত্যার দায়ে ১০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার (৭ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৩টার দিকে নরসিংদী অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক শামীমা পারভীন এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত দুই আসামি কারাগারে আছেন। বাকিরা আসামি পলাতক।

আসামিরা হলেন, মরিচাকান্দি গ্রামের আব্দুর করিমের ছেলে নুরুল আমিন ওরফে রাহুল, ভাটেরচর দ্রামের মজিবুর রহমানের ছেলে হৃদয় মিয়া, মরিচাকান্দি গ্রামের আলকাস মিয়ার ছেলে কাউসার মিয়া, দুলালকান্দি এলাকার আওয়াল মিয়ার ছেলে মাহিন, একই এলাকার সেলিম মিয়ার ছেলে রাকিবুল ইসলাম শুভ, দড়িচন্ডিবের গ্রামের জসিম উদ্দিরে ছেলে সুমন ওরফে সুন্দর সুমন, বাঁশগাড়ী গ্রামের বাচ্চু মিয়ার ছেলে আশ্রাব উদ্দিন ওরফে শাকিল, রায়পুরা সাহেরচর গ্রামের কঠিল উদ্দিনের ছেলে রিপন, নোয়াকান্দি গ্রামের মহাজ উদ্দিনের ছেলে সাইদুর ও বেলাবো ভাটেরচর গ্রামের নুর ইসলামের ছেলে রুবেল। এদের মধ্যে মাহিন ও রাকিবুল ইসলাম শুভ কারাগারে রয়েছেন। বাকিরা পলাতক রয়েছেন।

আদালত সূত্রে জানায়, নিহত আলামিন প্লান ভিউ কনন্সালটেন্ট অ্যান্ড ইঞ্জিনিয়ারর্স ফার্মের সহকারী প্রকৌশলী (ইঞ্জিনিয়ার) ছিলেন। ২০১৭ সালের ১৬ আগস্ট রাত সাড়ে ৮টার দিকে আলামিন নরসিংদী স্টেডিয়াম সংলগ্ন প্লান ভিউ কনন্সালটেন্ট অ্যান্ড ইঞ্জিনিয়ারর্স কর্মস্থল থেকে বেলাবো বাড়ি ফিরছিলেন। রাত সাড়ে ১১টার দিকে উপজেলার দড়িকান্দি খাইল্লা বন্দরের প্রথম ব্রিজের সামনে পৌঁছালে আসামিরা গতিরোধ করেন এবং মোটরসাইকেল ছিনিয়ে নেওয়ার চেষ্টা চালান। এতে বাধা দিলে ছিনতাইকারীরা ধারালো অস্ত্র দিয়ে আলামিনকে এলোপাথাড়ি কুপিয়ে হত্যা করেন। পরে তার মরদেহ পাশের একটি ক্ষেতের মধ্যে ফেলে মোটরসাইকেলটি নিয়ে পালিয়ে যায়।

এ ঘটনায় নিহতের বাবা নাজিম উদ্দিন মোহন বাদী হয়ে বেলাবো থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। দীর্ঘ তদন্ত শেষে ১১ সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে আদালতের বিচারক ১০ জনের যাবজ্জীবন কারাদণ্ড দেন। একইসঙ্গে প্রত্যেক আসামিকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয় এবং অনাদায়ে আরও এক বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

নিহত আলামিনের মামা ইঞ্জিনিয়ার জহিরুল ইসলাম বলেন, আমাদের আশা ছিল হত্যাকারীদের ফাঁসি দেওয়া হবে, আদালত অভিযুক্তদের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন। হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তির জন্য আমরা উচ্চ আদালতের দারস্ত হবো।

বাদী পক্ষের মামলার আইনজীবী অ্যাডভোকেট খন্দকার হালিম বলেন, আদালতের রায়ে আমরা সন্তুষ্ট। আশা করি, পুলিশ পলাতক আসামিদের গ্রেপ্তার করে আদালতের রায় বাস্তবায়নে ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।