ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

হাইকোর্টের আদেশ স্থগিত: এমপি আব্দুল হাইয়ের কার্যক্রমে বাধা নেই

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৪
হাইকোর্টের আদেশ স্থগিত: এমপি আব্দুল হাইয়ের কার্যক্রমে বাধা নেই

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঝিনাইদহ-১ আসনের ফলের গেজেট স্থগিত করে দেওয়া হাইকোর্টের আদেশ ১৩ মে পর্যন্ত স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।  

সোমবার (৫ ফেব্রুয়ারি) আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা।  

ওই আসনের পরাজিত স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম দুলালের করা নির্বাচনী আবেদনের শুনানি নিয়ে ১ ফেব্রুয়ারি বিচারপতি এ কে এম আসাদুজ্জামানের একক হাইকোর্ট বেঞ্চ নৌকা প্রতীকের প্রার্থী মো. আব্দুল হাইকে বিজয়ী ঘোষণা করে প্রকাশ করা নির্বাচন কমিশনের গেজেট দুই মাসের জন্য স্থগিত করেন। নজরুল ইসলাম দুলাল জেলা আওয়ামী লীগের সহ সভাপতি।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী শাহ মঞ্জুরুল হক ও মজিবুর রহমান।

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করেছিলেন বিজয়ী নৌকা প্রতীকের আব্দুল হাই।   

১ ফেব্রুয়ারি আইনজীবী এবং প্রার্থী নজরুল ইসলাম দুলাল জানান, ৭ জানুয়ারি নির্বাচনের দিন ঝিনাইদহ-১ আসনে রিটার্নিং অফিসার ফলের শিট দেন। সেখানে তিনি বলেছেন ৪৯ শতাংশ ভোট কাস্ট হয়েছে। সে ফলে আজকের পিটিশনার স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম পান ৮০ হাজার ৫৪৭ ভোট পেয়েছেন। আব্দুল হাইয়ের ছিল ৬৫ হাজার ভোট। কিন্তু পরে তাকে ৯৪ হাজারের মতো ভোটে বিজয়ী ঘোষণা করা হয়। পরে অনিয়মের লিখিত অভিযোগ দিয়েছিলাম। নির্বাচন কমিশন বলছে হাইকোর্ট অভিযোগগুলো দেখবে। এ জন্য হাইকোর্টে এসেছি।

পরে দুই মাসের জন্য নির্বাচনের ফলের গেজেট স্থগিত করেছেন আদালত। বিবাদীদের নোটিশ ইস্যু করেন।

দ্বাদশ সংসদ নির্বাচনের বেসরকারি ফলে ঝিনাইদহ-১ (শৈলকূপা) নৌকার প্রার্থী আব্দুল হাইকে বিজয়ী ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা। ফল অনুযায়ী এই আসনে আব্দুল হাই পান ৯৪ হাজার ৩৭৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম দুলাল (ট্রাক প্রতীক) পান ৮০ হাজার ৫৪৭ ভোট।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৪
ইএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।