ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ডান্ডাবেড়ি পরানো সেই যুবদল নেতার জামিন

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
ডান্ডাবেড়ি পরানো সেই যুবদল নেতার জামিন

ঢাকা: চিকিৎসার সময় ডান্ডাবেড়ি পরানো যশোরের যুবদল সহ-সভাপতি আমিনুর রহমানকে কোতোয়ালি থানার নাশকতার তিন মামলায় জামিন দিয়েছেন হাইকোর্ট।

তিন মামলায় শুনানি শেষে বুধবার (২৭ ডিসেম্বর) বিচারপতি মো. হাবিবুল গনি ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী কায়সার কামাল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহাঙ্গীর আলম।

যশোর কোতোয়ালি থানায় করা পৃথক তিন মামলায় জামিন হওয়ায় আমিনুরের মুক্তিতে বাধা নেই বলে জানান তার আইনজীবী কায়সার কামাল।

ওই যুবদল নেতাকে ডান্ডাবেড়ি পরিয়ে হাসপাতালে চিকিৎসা দেওয়ার ঘটনায় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন গত ২৯ নভেম্বর হাইকোর্টের নজরে আনা হয়। এরপর তার পরিবারের পক্ষ থেকে রিটের পর ডান্ডাবেড়ি পরিয়ে হাসপাতালে চিকিৎসা দেওয়ার বৈধতা প্রশ্নে ৪ ডিসেম্বর রুল জারি করেন হাইকোর্ট।  

একইসঙ্গে তাকে ১০ দিনের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।  

আইনজীবী কায়সার কামাল জানান, হাইকোর্টের আদেশের পর ৯ ডিসেম্বর থেকে আমিনুর বিএসএমএমইউর প্রিজন সেলে চিকিৎসাধীন আছেন। যশোরের কোতোয়ালি থানার এ তিন মামলায় জামিন পাওয়ায় তার মুক্তিতে আপাতত কোনো বাধা নেই।

প্রকাশিত খবরে বলা হয়, আমিনুর রহমান মধু যশোর জেলা যুবদলের সহ-সভাপতি। তিনি সদর উপজেলার আমদাবাদ ডিগ্রি কলেজের প্রভাষক ও বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির কেন্দ্রীয় কমিটির প্রকাশনাবিষয়ক সম্পাদক।

গত ২ নভেম্বর সদর উপজেলার দেয়াড়া ইউনিয়নের আমদাবাদ গ্রাম থেকে পুলিশ তাকে আটক করে। এরপর গেল ১২ নভেম্বর যশোর কেন্দ্রীয় কারাগারে থাকা অবস্থায় আমিনুর রহমান মধু হৃদরোগে আক্রান্ত হন। কারাগার থেকে তার দুই পায়ে ডান্ডাবেড়ি ও হাতকড়া লাগিয়ে প্রথমে যশোর ২৫০ শয্যা হাসপাতালে নিয়ে আসা হয়। সেখানে অবস্থার উন্নতি না হওয়ায় ওই রাতেই তাকে কেরানীগঞ্জ কারাগারে স্থানান্তর করা হয়। পরদিন কারা কর্তৃপক্ষের মাধ্যমে তাকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে ভর্তি করা হয়।

আমিনুর রহমান মধুর দুই পায়ে ডান্ডাবেড়ি ও ডান হাতে হাতকড়া লাগানো অবস্থায় হাসপাতালের মেঝেতে রেখে তার চিকিৎসা দেওয়ার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। এমনভাবে তাকে ডান্ডাবেড়ি ও হাতকড়া পরানো হয় যে, তিনি সামান্য নড়েচড়ে বসার সুযোগ পাচ্ছিলেন না।

এরপর রিট করা হয়।

বাংলাদেশ সময়: ২২৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
ইএস/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।