ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বরখাস্তই থাকছেন দিনাজপুরের পৌর মেয়র জাহাঙ্গীর 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২৩
বরখাস্তই থাকছেন দিনাজপুরের পৌর মেয়র জাহাঙ্গীর 

ঢাকা: আদালত অবমাননার দায়ে সাজা ভোগ করা দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমের সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত করে হাইকোর্টের আদেশ ছয় সপ্তাহের জন্য স্থগিত করেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

জাহাঙ্গীরের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী রুহুল কুদ্দুস কাজল।  

এর আগে এক রিটের শুনানি নিয়ে গত ২১ নভেম্বর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে বিচারককে নিয়ে বিরূপ মন্তব্য করার ঘটনায় সাজা ভোগ করা দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমের বরখাস্তের আদেশ স্থগিত করেন হাইকোর্ট।

হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ।  

দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম বিএনপির রংপুর বিভাগের সহ-সাংগঠনিক সম্পাদক। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রায়কে কেন্দ্র আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমকে নিয়ে ইউটিউবে বিরূপ মন্তব্য করার ঘটনায় চার আইনজীবী আপিল বিভাগে আদালত অবমাননার আবেদন করেন।

ওই আবেদনের শুনানি শেষে গত ১২ অক্টোবর জাহাঙ্গীর আলমকে এক মাসের কারাদণ্ড দেন আপিল বিভাগ। একইসঙ্গে এক লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও সাতদিনের কারাদণ্ড দেওয়া হয়। ১৮ অক্টোবর তিনি দিনাজপুর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করলে কারাগারে পাঠানো হয়।

গত ৩১ অক্টোবর তাকে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ। সাজা ভোগের পর ১৬ নভেম্বর দিনাজপুর কারাগার থেকে মুক্তি পান জাহাঙ্গীর আলম।

হাইকোর্টের আদেশের পর তার আইনজীবী রুহুল কুদ্দুস কাজল জানান, জাহাঙ্গীর আলম এক মাসের দণ্ড ভোগ করেছেন। একইসঙ্গে এক লাখ টাকা জরিমানাও দিয়েছেন। এর মধ্যে ৩১ অক্টোবর তাকে বরখাস্ত করা হয়। সেটি চ্যালেঞ্জ করা হয়।  

তিনি আরও জানান, দুই পক্ষের শুনানি শেষে আদালত রুল জারি করেছেন। বরখাস্তের আদেশ এক মাসের জন্য স্থগিত করেছেন আদালত। আর শুনানির জন্য আগামী ৩ ডিসেম্বর দিন রেখেছেন।  

বাংলাদেশ সময়: ১০২১ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২৩
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।