ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

গণ অধিকারের নিবন্ধন পেতে হাইকোর্টে রেজা কিবরিয়া

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
গণ অধিকারের নিবন্ধন পেতে হাইকোর্টে রেজা কিবরিয়া

ঢাকা: রাজনৈতিক দল হিসেবে রেজা কিবরিয়ার নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদকে নির্বাচন কমিশনের নিবন্ধন না দেওয়ার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। আবেদনে গণঅধিকার পরিষদকে নিবন্ধন দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

সোমবার (১৩ নভেম্বর) এ রিট করেন দলটির একাংশের সভাপতি রেজা কিবরিয়া। বিষয়টি নিশ্চিত করেছেন রেজা কিবরিয়ার আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া। তিনি জানান, চলতি সপ্তাহে রিটটির ওপর শুনানি হতে পারে।

রিটে গণঅধিকার পরিষদকে নিবন্ধন না দেওয়ার সিদ্ধান্ত কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না এবং নিবন্ধন দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, এ মর্মে রুলে জারির আর্জি জানানো হয়েছে।

রিটে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব ও উপ-সচিবকে বিবাদী করা হয়েছে।

২০২১ সালের ২৬ অক্টোবর দলটির আহ্বায়ক করা হয় রেজা কিবরিয়াকে এবং ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরকে করা হয় সদস্যসচিব। গত বছর অক্টোবরে এ কমিটি নিবন্ধন পেতে নির্বাচন কমিশনে আবেদন করে।

এরমধ্যে, গত ১ জুলাই একপক্ষ রেজা কিবরিয়াকে পদ থেকে অপসারণ করে। একই দিনে আরেক পক্ষ নুরুল হক নুরকেও অপসারণ করে। পরে জুলাইয়ে কাউন্সিল করে নতুন কমিটির ঘোষণা দেয় নুরের অংশ। এ অংশে নূর সভাপতি হন, সম্পাদক করা হয় রাশেদকে।

গত ২৯ আগস্ট রেজা কিবরিয়াকে ইসির উপ-সচিব মো. আব্দুল হালিম খান চিঠি দেন। চিঠিতে বলা হয়, দলটির সরবরাহ করা ১৪১টি উপজেলা/থানা পর্যায়ের তথ্য যাচাই করে মাত্র ৬৩টি জায়গায় দলটির নিবন্ধনের শর্ত প্রতিপালনের তথ্য সঠিক পাওয়া যায়। অবশিষ্ট ৭৮টি উপজেলা/থানা অফিস এবং নির্ধারিত সংখ্যক ভোটার সদস্য থাকার তথ্য অর্থাৎ নিবন্ধনের শর্ত প্রতিপালনের তথ্য সঠিক পাওয়া যায়নি। দলটি কর্তৃক নিবন্ধনের শর্ত যথাযথভাবে প্রতিপালিত না হওয়ায় নির্বাচন কমিশনের কাছে দলটি নিবন্ধনযোগ্য বিবেচিত হয়নি। এ অবস্থায় রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা, ২০০৮ এর বিধি-৭ এর উপবিধি (৬) অনুযায়ী নির্বাচন কমিশন গণঅধিকার পরিষদ নামীয় দলের আবেদন না-মঞ্জুরপূর্বক নিষ্পত্তি করেছেন।

এই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন রেজা কিবরিয়া।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
ইএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।