ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সংসদে বাংলাদেশি প্রবাসীদের জন্য সংরক্ষিত আসন চেয়ে রিট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৪ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২৩
সংসদে বাংলাদেশি প্রবাসীদের জন্য সংরক্ষিত আসন চেয়ে রিট প্রতীকী ছবি

ঢাকা: জাতীয় সংসদে বাংলাদেশি প্রবাসীদের জন্য সংরক্ষিত আসন চেয়ে রিট করা হয়েছে।

রোববার (০৫ নভেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত।

আমেরিকা প্রবাসী জনৈক আবুল কালাম আজাদসহ অন্যরা এ রিট করেন। রিট আবেদনের পক্ষে আইনজীবী হচ্ছেন অ্যাডভোকেট শফিকুল ইসলাম।

গত ১৫ অক্টোবর জনৈক আবুল কালাম আজাদ ও এস এম রফিকুল পারভেজ লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব বরাবর ‘প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী প্রবাসীদের মধ্যে থেকে নিয়োগ করাসহ জাতীয় সংসদে প্রবাসীদের জন্য নির্দিষ্ট সংখ্যক আসন সংরক্ষণের আবেদন’ শীর্ষক একটি আবেদন দেন।

ওই আবেদনে বলা হয়, আমরা আবুল কালাম আজাদ ও এস এম রফিকুল পারভেজ বাংলাদেশি আমেরিকা প্রবাসী ও দেশের রেমিটেন্স যোদ্ধা। বাংলাদেশের সব মানুষের মানবাধিকার ও নাগরিক অধিকার সমগোত্রীয় এবং মৌলিক অধিকারের অন্তর্গত নির্বিশেষে দেশের প্রতিটি নাগরিক আইনি সংবিধানগতভাবে সুরক্ষিত অধিকার সমানভাবে ভোগ করবে। কিন্তু প্রায় আড়াই কোটি প্রবাসী বাংলাদেশি অন্যান্য নাগরিকের মতো সমান সুযোগ সুবিধা ভোগ করছেন না।

আবেদনে আরও বলা হয়, রেমিটেন্স যোদ্ধা প্রবাসীদের জন্য সংসদের আসন সংরক্ষণ না করাকে বৈষম্যমুলক আচরণ বলে মনে করি। বৈষম্যমুলক আচরণ বাংলাদেশের সংবিধানের ২৭, ২৮ ও ২৯ অনুচ্ছেদে বর্ণিত মৌলিক অধিকারের পরিপন্থি। রাষ্ট্র ও গণজীবনের সর্বস্তরে নারী পুরুষের সমান অধিকার লাভ করবেন। কিন্তু প্রবাসী ভাই-বোনেরা সমান অধিকার ভোগ করতে পারছেন না। তারা দেশে-বিদেশে বহুবিধ সমস্যায় জর্জড়িত। প্রবাসীদের কথা বলার জন্য সংসদে কোনো প্রতিনিধি নেই। তাই প্রবাসীদের জন্যেও সংসদে আসন সংরক্ষণ করা হোক। এবং এটি প্রবাসীদের জন্য যৌক্তিক ও ন্যায়সংগত আবেদন।

ওই আবেদনে সাড়া না পেয়ে তারা ১ নভেম্বর হাইকোর্টে রিট করেন। রিট আবেদনে মন্ত্রণালয়ে রিটকারীদের আবেদন কেন নিষ্পত্তির নির্দেশ দেওয়া হবে না এবং প্রবাসীদের জন্য জাতীয় সংসদে সংরক্ষিত আসনের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯২৩ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২৩
ইএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।