ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বিএনপি-জামায়াতের ১০ নেতাকর্মীর কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
বিএনপি-জামায়াতের ১০ নেতাকর্মীর কারাদণ্ড

ঢাকা: ২০১৩ সালে রাজধানীর গেণ্ডারিয়ায় পুলিশের গাড়িতে পেট্রোল বোমা নিক্ষেপ এবং ভাঙচুরের মামলায় বিএনপি-জামায়াতের ১০ নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (২ নভেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শেখ সাদী এই রায় দেন।

এদিন বিচারক আসামি মকবুল হোসেন টিপু ওরফে কমিশনার টিপু, আব্দুল কাদের, রফিকুল ইসলাম ওরফে ময়না, ওমর নবী ওরফে বাবুকে দণ্ডবিধির ৪৩৫ ধারায় ও ১০৯ ধারায় আড়াই বছর কারাদণ্ড এবং দুই হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন।

একই মামলায় আসামি জাবের হোসেন, সাইফুল ইসলাম, জাবের হোসেন, সাইফুল ইসলাম, মো. সালেহ, মাহমুদ হোসেন ওরফে রবিন, মো. লিটন ও মাহবুবুর রহমানকে দণ্ডবিধির ১৪৩ ধারায় ছয় মাসের সশ্রম কারাদণ্ড এবং দণ্ডবিধির ৪৩৫ ধারায় আড়াই বছর কারাদণ্ড এবং প্রত্যেককে দুই হাজার টাকা অর্থদণ্ড এবং অনাদায়ের সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন আদালত।  

রায়ের সময় আসামিরা পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

নথি থেকে জানা গেছে, ২০১৩ সালের গত ৯ ডিসেম্বর ভোর ৮টায় ১৮ দলীয় জোটের অজ্ঞাতনামা জামায়াত শিবিরের ও বিএনপির ১২ থেকে ১৩ জন কর্মী হত্যার উদ্দেশ্যে পুলিশের গাড়ি লক্ষ্য করে পেট্রোল বোমা নিক্ষেপ করে গাড়িতে আগুন ধরিয়ে দেন। সে সময় ইটের আঘাতে গাড়ির কাচ ভেঙে যায়। ১৮ দলীয় নেতা ও জামায়াত-শিবিরের সমর্থকরা বেআইনি জনতাবদ্ধে হত্যার উদ্দেশে লাঠিসোঁটা, ইট পাটকেল ও পেট্রোল ছিটিয়ে আগুন জ্বালিয়ে এক লাখ টাকার ক্ষতিসাধন করেন।

এ ঘটনায় ২০১৩ সালের ৯ ডিসেম্বর পুলিশের গাড়ির চালক নায়েক হেমন্ত কুমার রায় বাদী হয়ে রাজধানীর গেণ্ডারিয়া থানায় দণ্ডবিধির ১৪৩/৪৩৫/৩০৭/৪২৭/৩৪ ধারায় মামলা দায়ের করেন। এরপর পুলিশ তদন্ত শেষে ঢাকার সিএমএম আদালতে ১০ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। সেই মামলায় সাক্ষ্য গ্রহণ শেষে প্রায় ১৩ বছর পর এই রায় ঘোষণা হলো।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
কেআই/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।