ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

পুলিশ সদস্য হত্যা, বিএনপির দুই নেতাকর্মী রিমান্ডে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
পুলিশ সদস্য হত্যা, বিএনপির দুই নেতাকর্মী রিমান্ডে

ঢাকা: বিএনপির মহাসমাবেশের নিরাপত্তায় দায়িত্ব পালনরত অবস্থায় পুলিশ কনস্টেবল আমিরুল ইসলাম ওরফে পারভেজকে নির্মমভাবে পিটিয়ে হত্যার ঘটনায় সরাসরি জড়িত বিএনপির অঙ্গ সংগঠনের দুই নেতাকর্মীকে জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।  

সোমবার (৩০ অক্টোবর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আলী হায়দার তাদের রিমান্ড মঞ্জুর করে আদেশ দেন।

রিমান্ডে যাওয়া দুজন হলেন- গাইবান্ধার পলাশবাড়ী পৌর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক শামীম রেজা ও মো. সুলতান।

এদিন তাদের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন পল্টন থানার উপপরিদর্শক মো. সালাহউদ্দিন কাদের। আসামিপক্ষে রিমান্ড বাতিলপূর্বক জামিন আবেদন করেন। শুনানি শেষে বিচারক তাদের সাত দিনের রিমান্ড মঞ্জুর করে আদেশ দেন।

রোববার (২৯ অক্টোবর) ভোরে রাজধানীর ডেমরা ও গাইবান্ধা থেকে গ্রেফতার করা হয়।  

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন জানান, পুলিশ সদস্য হত্যাকাণ্ডের সময় ঘটনাস্থলের সিসিটিভি ক্যামেরা ফুটেজ থেকে বিএনপি নেতাদের শনাক্ত করা হয় এবং পরে অভিযান চালিয়ে আসামিদের গ্রেফতার করা হয়।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবিতে ২৮ অক্টোবর সমাবেশ ডাকে বিএনপি ও সমমনা দলগুলো। বিএনপি নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশে পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষ হয়। সংঘর্ষ চলাকালে ফকিরাপুলের বক্স কালভার্ট রোড এলাকায় মাথায় আঘাত পেয়ে রাস্তায় পড়ে যান দায়িত্বরত পুলিশ সদস্য আমিরুল। পরে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। আমিরুলের বাড়ি মানিকগঞ্জের দৌলতপুর উপজেলায়।

এ ঘটনায় পল্টন মডেল থানায় একটি মামলা করেন উপপরিদর্শক মাসুক মিয়া। মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ দলটির ১৬৪ নেতাকর্মীকে আসামি করা হয়েছে।

রোববার (২৯ অক্টোবর) দুপুরে রাজারবাগ পুলিশ লাইন্সের শহীদ এসআই শিরু মিয়া মিলনায়তনে নিহত পুলিশ সদস্যের জানাজার নামাজের আগে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেন, বিএনপি মহাসমাবেশের নামে গতকাল ভাঙচুর, অগ্নিসংযোগ, পুলিশের কাজে বাধা দিয়েছে এবং পুলিশ সদস্য হত্যা করেছে। পুলিশ সদস্য আমিনুল পারভেজ হত্যায় সরাসরি জড়িত দুজনকে গ্রেপ্তার করা হয়েছে।

জানাজা শেষে নিহত পুলিশ কনস্টেবল আমিনুলের মরদেহে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, ডিএমপি কমিশনার হাবিবুর রহমান ও পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা।  

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩ 
কেআই/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।