ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

জৈন্তাপুরে মাকে হত্যার দায়ে ছেলের যাবজ্জীবন 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
জৈন্তাপুরে মাকে হত্যার দায়ে ছেলের যাবজ্জীবন 

সিলেট: সিলেটের জৈন্তাপুরে মাকে হত্যার দায়ে আবুল হাসনাত (৩০) নামের এক যুবকের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি তাকে পাঁচ হাজার টাকা জরিমানা, অনাদায়ের আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

 

সোমবার (৩০ অক্টোবর) সিলেটের সিনিয়র জেলা ও দায়রা জজ মো. মশিউর রহমান চৌধুরী উভয় রায় ঘোষণা করেন। আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট নিজাম উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।  
দণ্ডপ্রাপ্তরা আবুল হাসনাত সিলেটের জৈন্তাপুর উপজেলার উত্তর মহাইল গ্রামের মৃত তজমুল আলীর ছেলে।

মামলার বরাত দিয়ে আদালত সূত্র জানায়, তিন বোনের বিয়ের পর অসুস্থ বাবা-মাকে নিয়ে বসবাস করছিলেন আবুল হাসনাত। দুই বছর ধরে বেকার স্ত্রী সন্তান নিয়ে দিনাতিপাত করছিলেন। এ অবস্থায় বাবা-মায়ের স্থাবর-অস্থাবর সম্পদ জোর করে দখল নিতে সব সময় বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি করতেন। যে কারণে তাকে ছেলে স্ত্রীও শ্বশুরালয়ে চলে যান। এ অবস্থায় ব্যবসা করতে বাবা-মাকে টাকা পয়সার জন্য চাপ দেন। কিন্তু মা আইনব বিবি টাকা দিতে অপারগতা প্রকাশ করলে অশ্লীল গালিগালাজ করে মাকে বাড়ি থেকে বের করে দিতে চেষ্টা করেন। এরই ধারাবাহিকতায় ২০২২ সালের ২৩ জানুয়ারি সকাল সাড়ে ৮টায় মাকে জমি বিক্রি করে ৫০ হাজার টাকা দিতে বলেন হাসনাত। ছেলের কথায় রাজি না হওয়ায় লোহার এঙ্গেল দিয়ে উপর্যুপরি আইনব বিবির মাথায় আঘাত করে ছেলে আবুল হাসনাত। তাকে উদ্ধার করে উপজেলা হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।  

এ ঘটনায় নিহতের মোছাম্মৎ মোস্তফা বেগম বাদী হয়ে একমাত্র ভাইকে অভিযুক্ত করে জৈন্তাপুর থানায় হত্যা মামলা দায়ের করেন। মামলার তদন্ত কর্মকর্তা (এসআই) পার্থ রঞ্জন চক্রবর্তী তদন্ত শেষে ওই বছরের ৩১ মে আসামির বিরুদ্ধে অভিযোগপত্র (নং-৮৯/২২) দাখিল করেন আদালতে। পরবর্তীতে ৩ জুলাই আসামির বিরুদ্ধে আদালত অভিযোগ আমলে নিয়ে পরবর্তী মাসের ৭ আগস্ট আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু হয়। দীর্ঘ শুনানিতে ১৬ জন সাক্ষীর মধ্যে ১৪ জনের সাক্ষ্যগ্রহণ শেষে আদালত আবুল হাসনাতকে মাকে হত্যার দায়ে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন।  

 রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন পিপি অ্যাডভোকেট নিজাম উদ্দিন এবং আসামি পক্ষে রাষ্ট্র নিযুক্ত আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মো. শহীদুল্লাহ।  

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।