ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

রোববার থেকে আদালতে ফিরছে কালো কোট-গাউন 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
রোববার থেকে আদালতে ফিরছে কালো কোট-গাউন 

ঢাকা: তাপমাত্রা কমে আসার প্রেক্ষাপটে অধস্তন আদালতে শুনানির সময় আইনজীবীদের নিয়মিত পোশাক কালো কোট ও গাউন পরিধানের বাধ্যবাধকতা আরোপ করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।  

অতিরিক্ত তাপপ্রবাহের কারণে গত মে মাসে এ দুটি পোশাক পরিধানের ওপর বাধ্যবাধকতা তুলে নেওয়া হয়েছিল।

 

সম্প্রতি এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত ও ট্রাইব্যুনালের বিচারকরা এবং আইনজীবীদের মামলা শুনানিকালে পরিধেয় পোশাক সংক্রান্ত গত ১৩ মে’র দেওয়া বিজ্ঞপ্তির কার্যকারিতা স্থগিত করা হলো। রোববার (২২ অক্টোবর) থেকে এ বিজ্ঞপ্তি কার্যকর হবে।

এর আগে গত ১৩ মে তাপপ্রবাহের কারণে দেশের অধস্তন আদালতে শুনানির সময় আইনজীবী-বিচারকদের কালো কোট ও গাউন পরিধানের যে বাধ্যবাধকতা ছিল, তা তুলে দেওয়া হয়েছিল।  

ওইদিন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেন তৎকালীন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

তখন প্রধান বিচারপতির নেওয়া ওই সিদ্ধান্ত বিজ্ঞপ্তি আকারে জারি করেছিল সুপ্রিম কোর্ট প্রশাসন।

ওই বিজ্ঞপ্তির ভাষ্যমতে, দেশব্যাপী চলমান তীব্র তাপপ্রবাহের কারণে দেশের বিভিন্ন আইনজীবী সমিতির আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতির সঙ্গে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের আলোচনাক্রমে এ বিষয়ে সিদ্ধান্ত নেন।  

সিদ্ধান্ত অনুসারে, ‘দেশের সব অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত ও ট্রাইব্যুনালের বিচারকরা এবং আইনজীবীরা ক্ষেত্রমত সাদা ফুলশার্ট বা সাদা শাড়ি/সালোয়ার কামিজ ও সাদা নেক ব্যান্ড/কালো টাই পরিধান করবেন। এক্ষেত্রে কালো কোট এবং গাউন পরিধান করার আবশ্যকতা নেই। এ নির্দেশনা পরবর্তী নির্দেশ প্রদান না করা পর্যন্ত বলবৎ থাকবে। ’ 

গত ১৮ অক্টোবর দেওয়া নতুন বিজ্ঞপ্তিতে ১৩ মে’র বিজ্ঞপ্তির কার্যকারিতা স্থগিত করা হয়। অর্থাৎ রোববার থেকে অধস্তন আদালতে শুনানির সময় বিচারক ও আইনজীবীদের কালো কোট ও গাউন পরতে হবে।  

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
ইএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।