ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

ঝালকাঠিতে শিশু হত্যায় স্বামী-স্ত্রীর ১০ বছরের কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৩
ঝালকাঠিতে শিশু হত্যায় স্বামী-স্ত্রীর ১০ বছরের কারাদণ্ড

ঝালকাঠি: ঝালকাঠিতে শিশু রানা হত্যা মামলায় ১২ বছর পরে রায় দিয়েছেন আদালত। রায়ে হত্যায় সহযোগিতা করায় প্রতিবেশী মন্টু খাঁ (৫৮) ও তার স্ত্রী নাজমা বেগমকে (৪৪) ১০ বছর করে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

সেই সঙ্গে তাদের ৩০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।  

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে এ রায় দেন ঝালকাঠির অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. মাসুদুর রহমান। এসময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।  

সাজাপ্রাপ্ত দম্পতির বাড়ি ঝালকাঠির রাজাপুর উপজেলার হাইলাকাঠি গ্রামে।
 
২০১০ সালের ২১ মার্চ হাইলাকাঠি গ্রামের সিদ্দিক হাওলাদারের ছেলে রানা (৮) ও মন্টুর ছেলে মিরাজসহ (৮) সমবয়সী কয়েকজন একই গ্রামের ফেলু পাটিকরের বাড়িতে টিভি দেখছিল। এসময় মিরাজ ও রানাসহ অন্য শিশুরা দুষ্টুমি করায় বাড়ির মালিক বিরক্ত হয়ে টিভি বন্ধ করে শিশুদের বের করে দেন। এ নিয়ে মিরাজ ও রানার মধ্যে ঝগড়া হয়। এসময় মন্টু ও তার স্ত্রী রানাকে ধরে রাখেন আর রানার পেটে কাঁচি ঢুকিয়ে দেয় উত্তেজিত মিরাজ। এ অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় নয়দিন পর ২০১০ সালের ৩০ মার্চ রানার মৃত্যু হয়। এ ঘটনায় রানার বাবা বাদী হয়ে রাজাপুর থানায় মামলা দায়ের করে। তদন্ত শেষে ২০১০ সালের ২২ জুন আসামিদের নামে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। মিরাজের নামে নারী ও শিশু নির্যাতন দমন ট্যাইব্যুনালে মামলা হলেও শিশু হওয়ায় আদালত মিরাজকে মামলা থেকে অব্যাহতি দেন। আর তার বাবা-মার নামে মামলা চলছিল। মামলায় ১০ জনের সাক্ষ্য নেওয়া হয়। শুনানি শেষে অভিযোগ প্রমাণ হওয়ায় আদালত বৃহস্পতিবার এ রায় দেন।  

সরকারের পক্ষে মামলাটি পরিচালনা করেন অতিরিক্ত পিপি আ স ম মোস্তাফিজুর রহমান। আসামি পক্ষে ছিলেন মুসিকুর রহমান।

বাংলাদেশ সময়: ০৮৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।