ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

যাত্রাবাড়ীতে গ্রেপ্তার জামায়াতের ৪৬ নেতাকর্মী কারাগারে

স্টাফ করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৩
যাত্রাবাড়ীতে গ্রেপ্তার জামায়াতের ৪৬ নেতাকর্মী কারাগারে আদালতের আদেশ: প্রতীকী ছবি

ঢাকা: রাজধানীর যাত্রাবাড়ীর কাজলায় জামায়াতের বিক্ষোভ মিছিল থেকে গ্রেপ্তার ৪৬ নেতাকর্মীকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।  

শুক্রবার (৮ সেপ্টেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শান্তা আক্তার এ আদেশ দেন।

এদিন তাদের আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা যাত্রাবাড়ী থানার উপ-পরিদর্শক মামুন মাতুব্বর।  

অপরদিকে আসামিপক্ষে তাদের আইনজীবীরা জামিন চেয়ে আবেদন করেন। উভয়পক্ষের শুনানি শেষে জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

জানা যায়, শুক্রবার সকালে রাজধানীর যাত্রাবাড়ীর কাজলায় দলটির সদ্য প্রয়াত নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর জানাজায় বাধা, তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা ও গ্রেপ্তার নেতাকর্মীদের মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল বের করে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণ শাখা।

মিছিলে পুলিশ বাধা দিলে সংঘর্ষ শুরু হয়। এ সময় পুলিশসহ আহত হন অনেকে। এ সময় পুলিশ দলটির ৪৬ নেতাকর্মীকে আটক করে। এ ঘটনায় যাত্রাবাড়ী থানার উপ-পরিদর্শক মো. রাসেদুল ইসলাম বাদী হয়ে আটক ৪৬ জনের নাম উল্লেখ করে যাত্রাবাড়ী থানায় একটি মামলা করেন।

মামলার এজাহারে বাদী উল্লেখ করেন, জামায়াত নেতাকর্মীরা ৮ সেপ্টেম্বর সকাল অনুমান ৮টা ২০ মিনিটে বিক্ষোভ মিছিল বের করে যাত্রাবাড়ী থানাধীন কাজলা পানির পাম্পের সামনে অবস্থান করে বেআইনিভাবে দেশীয় অস্ত্রশস্ত্র, ইট পাটকেল, বাঁশের লাঠিসহ সজ্জিত হয়ে বিভিন্ন প্রকার সরকার বিরোধী স্লোগান দিতে থাকে এবং রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে যান চলাচল বন্ধ করে জনগণের চরম ভোগান্তির সৃষ্টি করে।

পুলিশ বেআইনি জনতাকে রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি না করার জন্য এবং যানবাহন চলাচল স্বাভাবিক রাখার অনুরোধ করলে তারা পুলিশের প্রতি চরম ক্ষিপ্ত হয়ে মারমুখী ভূমিকায় অবতীর্ণ হয়। একপর্যায়ে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটিয়ে সরকারকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলার উদ্দেশে তারা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ শুরু করে। এরপর জনগণ ও পুলিশের জানমাল রক্ষার্থে দাঙ্গাকারীদের আটক করার জন্য ধাওয়া করলে তাদের সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। এরপর তারা ছত্রভঙ্গ হয়ে যায়।

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৩
কেআই/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।