ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

রাজনীতির কারণে আদালতকে কলুষিত করবেন না: আইনমন্ত্রী 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৩
রাজনীতির কারণে আদালতকে কলুষিত করবেন না: আইনমন্ত্রী 

ঢাকা: আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক বলেছেন, রাজনীতির কারণে আদালতকে কলুষিত করাটা ঠিক হবে না। বিএনপিপন্থি আইনজীবীদের আরও ধৈর্যধারণ করা উচিত।

মঙ্গলবার (২৯ আগস্ট) বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সাম্প্রতিক দেওয়া সব বক্তব্য অনলাইন থেকে সরানোর আদেশকে কেন্দ্র করে বিএনপিপন্থি আইনজীবীদের হট্টগোল করার বিষয়ে আইনমন্ত্রী এ কথা বলেন।  

হট্টগোলের এক পর্যায়ে দুই বিচারক এজলাস ছেড়ে চলে যান। এজলাস ছেড়ে যাওয়ার সাড়ে ৩ ঘণ্টা পর দুপুর ২টা ৩৫ মিনিটের দিকে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. খায়রুল আলম এজলাসে আসন গ্রহণ করে বিচার কাজ শুরু করেন।  

আইনমন্ত্রী বলেন, আমি সব পক্ষের কাছে আবেদন করি যে, আদালতের মর্যাদা যেন কেউ হানি না করেন। বাংলাদেশ যতদিন থাকবে আদালত থাকবে। আমরা আইনজীবীরা সবাই অফিসার অব দ্য কোর্ট। রাজনীতির কারণে আদালতকে কলুষিত করাটা ঠিক হবে না।

নোবেলজয়ীরা বাংলাদেশকে চিঠি দিয়েছেন ড. ইউনূসের পক্ষে ও তার যে মামলা রয়েছে এ বিষয়টি আপনি কীভাবে দেখছেন জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, এখানে একটি কথা, ড. ইউনূসের মামলার ব্যাপারে কোনো বক্তব্য দিতে চাই না। তার কারণ হলো এই মামলাটিও কিন্তু সাব-জুডিস। এ মামলার বিষয়ে যতদূর আমি জানি যে লেবার কোর্টে ট্রায়াল হচ্ছে। তিনি যখন আদালতে, যে বিচারিক আদালত যেটা, সে আদালতে যখন জামিন চেয়েছেন তখন জামিন পেয়েছেন।  

এই মামলাটা যে কারণে করা হয়েছে বা যারা বাদি তাদেরওতো মামলা করার অধিকার রয়েছে। মমলা মামলার জায়গায় এর থেকে বেশি কিছু বলতে পারবেন না বলে জানান আইনমন্ত্রী।  

তিনি বলেন, দেশের বিচার বিভাগ স্বাধীন,কোনো অন্যায় বা অপরাধ সাধারণ মানুষ করলে তার বিচার হবে।  কিন্তু বিজ্ঞ মানুষরা করলে তার বিচার হবে না কেন এই যে সংস্কৃতি সৃষ্টি করা যায় না। আমরা দেখেছি শিশু রাসেলসহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়েছে, হত্যা করা হয়েছে ১৮ জনকে সেই ১৮ জনের হত্যার পর আমি দেখেছি ইমডেমনিটি অধ্যাদেশ কেউ কিন্তু বাতিল করেন নাই।  

মন্ত্রী বলেন, আমরা দেখেছি এই মামলা যখন হাইকোর্টে হয় তখন সাত জন বিচারপতি বিব্রত বোধ করেছেন। আমরা কিন্তু কখনো এই বিষয় নিয়ে প্রশ্ন তুলি নাই। আমরা আইনের শাসনে বিশ্বাস করি।  

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৩
জিসিজি/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।