ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

ঢাবি শিক্ষক রহমত উল্লাহকে একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতির সিদ্ধান্ত অবৈধ

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৩
ঢাবি শিক্ষক রহমত উল্লাহকে একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতির সিদ্ধান্ত অবৈধ

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের শিক্ষক মো. রহমত উল্লাহকে একাডেমিক কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতির সিদ্ধান্তকে অবৈধ বলে তা বাতিল করেছেন হাইকোর্ট।

এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে মঙ্গলবার (২৯ আগস্ট) বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. বশির উল্লাহর হাইকোর্ট বেঞ্চ রায় দেন।

রহমত উল্লাহর আইনজীবী সৈয়দা নাসরিন জানিয়েছেন, রুল যথাযথ ঘোষণা করে হাইকোর্ট রায় দিয়েছেন। এর ফলে ড. মো. রহমত উল্লাহ একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমে অংশ নিতে পারবেন।

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে গত বছরের ১৭ এপ্রিল টিএসসি মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেখানে অধ্যাপক রহমত উল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি হিসেবে বক্তব্য দিতে গিয়ে মুজিবনগর সরকারের সদস্যদের প্রতি শ্রদ্ধা জানানোর এক পর্যায়ে খন্দকার মোশতাক আহমদের প্রতিও ‘শ্রদ্ধা’ জানান বলে অভিযোগ ওঠে।  

তখন অনুষ্ঠানে উপস্থিত থাকা উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ তাৎক্ষণিকভাবে ওই বক্তব্যের প্রতিবাদ জানিয়ে তা ‘প্রত্যাহারের’ দাবি জানান। পরে উপাচার্য আখতারুজ্জামান শিক্ষক রহমত উল্লাহর বক্তব্যের ওই অংশটুকু বাদ দেন। এ নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পরদিন ১৮ এপ্রিল অধ্যাপক রহমত উল্লাহ ক্ষমা চান।

পরে একই বছরের ২০ এপ্রিল রহমত উল্লাহকে একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়।

এ অব্যাহতির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন রহমত উল্লাহ। ওই রিটের প্রাথমিক শুনানির শেষে ৮ জুন হাইকোর্ট রুলসহ আদেশ দেন। আদেশে রহমত উল্লাহকে অব্যাহতি দিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্ত স্থগিত করা হয়।

ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে মঙ্গলবার রায় ঘোষণা করা হলো।

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৩
ইএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।