ঢাকা, সোমবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

যুগান্তর সম্পাদকের নামে মানহানি মামলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
যুগান্তর সম্পাদকের নামে মানহানি মামলা

ঢাকা: মানহানির অভিযোগে দৈনিক যুগান্তর পত্রিকার সম্পাদক সাইফুল ইসলামসহ দুজনকে আসামি করে ঢাকার আদালতে মামলা দায়ের করা হয়েছে। অপর আসামি হলেন পত্রিকাটির কক্সবাজার জেলা প্রতিনিধি জসিম উদ্দিন।

বুধবার (১৬ আগস্ট) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আলী হায়দারের আদালতে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

আদালত বাদীর জবানবন্দি রেকর্ড করে আসামিদের আগামী ১৪ সেপ্টেম্বর আদালতে হাজির হতে সমন জারি করেছেন।

ঢাকা মহানগর দায়রা জজ আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস পাল বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার আর্জিতে বাদী উল্লেখ করেন, গত ১০ আগস্ট দৈনিক যুগান্তর পত্রিকায় ’স্বেচ্ছাসেবক লীগ নেতা বাবুর কাণ্ড: কক্সবাজারের শত কোটি টাকার জমি দখল’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে। এই খবরটি সম্পূর্ণ মিথ্যা, বানোয়াট এবং ভিত্তিহীন। বাদী আগামী জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-৪ আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী হিসেবে জনপ্রিয়তার শীর্ষে রয়েছেন। সামনে জাতীয় সংসদ নির্বাচনকে উপলক্ষ করে বিবাদীগণ বাদীর মান সম্মান নষ্ট করার জন্য এবং ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য পরস্পর যোগসাজশে একটি কুচক্রী মহলের প্ররোচনায় এই সংবাদটি প্রকাশ করেছেন।

বাদী মামলার আর্জিতে আরও উল্লেখ করেন, ‘প্রকৃত ঘটনা হলো, বাদী এসএমই করপোরেশন লিমিটেডের একজন উপদেষ্টা। উক্ত প্রতিষ্ঠান কক্সবাজার জেলার উখিয়া থানার অধীন ইনানী মৌজার ২৮ হাজার ৩০০ একর জমি দীর্ঘদিন পূর্বে ক্রয় করে ভোগ দখলে আছে। উক্ত সম্পত্তি ক্রয় করার পর হতে স্থানীয় সন্ত্রাসী মো. রেজাউল করিম মানিকের নেতৃত্বে একটি সন্ত্রাসী বাহিনী এসএমই করপোরেশন লিমিটেডের কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্ন ধরনের হুমকিসহ চাঁদা দাবি করে আসছে। ইতিপূর্বে চাঁদা না পেয়ে কর্মচারী কর্মকর্তাদের মারধর করা হয়েছে। মারধর করার ঘটনায় সন্ত্রাসীদের বিরুদ্ধে মামলা হয়।

গত ৯ আগস্ট বাদী বন্যা দুর্গতদের প্রাণ দেওয়ার জন্য কক্সবাজার জেলার স্বেচ্ছাসেবক লীগ আয়োজিত কর্মসূচিতে অংশগ্রহণের জন্য যান এবং ত্রাণ বিতরণ অনুষ্ঠানে যোগদানের আগে এসএমই করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের দেখতে যান ও তাদের চিকিৎসার খোঁজখবর নেন। সেখানে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। কোনো দখলের ঘটনাও ঘটেনি। অথচ সংবাদে বাদীর নেতৃত্বে দখলের বর্ণনা দেওয়া হয়েছে। বাদীকে সামাজিকভাবে, রাজনৈতিকভাবে, রাষ্ট্রীয়ভাবে এবং পারিবারিকভাবে হেয় প্রতিপন্ন করার জন্য মিথ্যা সংবাদ প্রকাশ করেছে যুগান্তর। ’

এই সংবাদে বাদীর ৫০ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে মামলায় উল্লেখ করা হয়।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
কেআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।