ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

মুক্তিযোদ্ধা হত্যায় ৬ জনের ফাঁসি, ২ জনের যাবজ্জীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৩
মুক্তিযোদ্ধা হত্যায় ৬ জনের ফাঁসি, ২ জনের যাবজ্জীবন

ময়মনসিংহ: ময়মনসিংহের ত্রিশালে আলোচিত বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন মাস্টার হত্যা মামলায় ছয় আসামিকে মৃত্যুদণ্ড ও দুই আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

একই সঙ্গে মৃত্যুদণ্ডপ্রাপ্ত প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড এবং যাবজ্জীবন সাজাপ্রাপ্ত দুজনকে ২০ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরও তিন মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

 

বৃহস্পতিবার (০২ আগস্ট) বিকেলে ময়মনসিংহের দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ সাবরিনা আলী এ রায় ঘোষণা করেন।  

আদালতের বেঞ্চ সহকারী মো. মোশারফ হোসেন বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।  

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মো. মোবারক হোসেন, তোফাজ্জল হোসেন, মো. রুবেল, মো. সেলিম, মো. সোহাগ ও মো. ইদ্রিস।  

এছাড়াও যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন- মোফাজ্জল হোসেন ওরফে রুবেল এবং মো. দুলাল উদ্দিন। তারা সবাই ত্রিশাল উপজেলার বাসিন্দা।  


সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০১৮ সালে স্থানীয় জমির দালাল সিন্ডিকেট অসহায় জনগণের জমি জাল-জালিয়াতির মাধ্যমে বিক্রি করার প্রতিবাদ করেছিলেন বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন। এতে ক্ষুব্ধ ওই বছরের ৬ জুলাই রাতে সিন্ডিকেটের লোকেরা পরিকল্পিতভাবে তাকে খুন করে পালিয়ে যান।  

এ ঘটনায় নিহতের ছেলে মাহমুদুল হাসান মামুন বাদী হয়ে ত্রিশাল থানায় অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে ২০১৮ সালের ৭ জুলাই একটি হত্যা মামলা দায়ের করেন। পরে পুলিশের তদন্ত মামলাটি তদন্ত করে ২০১৯ সালের ১২ ফেব্রুয়ারি নয়জনের নামে আদালতে চার্জশিট দাখিল করে।

আদালত এক আসামিকে অব্যাহতি দিলে বাকি আট আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু হয়। শুনানি শেষে অভিযোগ প্রমাণ হওয়ায় অপরাধের মাত্রা বিবেচনায় বৃহস্পতিবার এ রায় দেন বিচারক।  

এদিকে এ রায়ে সন্তোষ প্রকাশ করেছেন মামলার বাদী  নিহতের ছেলে মাহমুদুল হাসান মামুন। তিনি বাংলানিউজকে বলেন, এ রায়ে আমি খুশি। আশা করছি, দ্রুত রায় কার্যকর করা হবে।  

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।