ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সরকার আদালতকে ব্যবহার করে এই রায় দিয়েছে: বিএনপিপন্থি আইনজীবী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, আগস্ট ২, ২০২৩
সরকার আদালতকে ব্যবহার করে এই রায় দিয়েছে: বিএনপিপন্থি আইনজীবী কথা বলছেন ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি মাসুদ আহমেদ তালুকদার।ছবি: শাকিল আহমেদ

ঢাকা: সরকার আদালতকে ব্যবহার করে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের বিরুদ্ধে ফরমায়েশি রায় দিয়েছে বলে অভিযোগ করেছেন দলটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি মাসুদ আহমেদ তালুকদার।

বুধবার (২ আগস্ট) বিকেলে এ রায়ের প্রতিক্রিয়ায় তিনি এ অভিযোগ করেন।

এদিন জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের মামলায় বিএনপির তারেক রহমানকে দুটি অভিযোগে নয় বছর ও ডা. জোবাইদা রহমানকে তিন বছর কারাদণ্ড দেন ঢাকার মহানগর সিনিয়র স্পেশাল জজ মো. আছাদুজ্জামান।

পরে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের সামনে সাংবাদিকদের মাসুদ আহমেদ তালুকদার বলেন, এটা একটা রাজনৈতিক সাজা। তারেক রহমান ও জোবাইদা রহমান এই মুহূর্তে বাংলাদেশে নেই, আদালতে ছিলেন না। আমরা এই দেশের আইনের অনুসারী। আমরা একদিন আপিল করবো এবং সেই আপিলে প্রমাণ করে ছাড়বো সরকারের ফরমায়েশি ভুয়া রায় রাজনৈতিক উদ্দেশেই সরকার আদালতকে ব্যবহার করে দিয়েছে।

তিনি আরও বলেন, তারেক রহমান ও জোবাইদা রহমান অচিরেই বাংলাদেশে আসবে এবং তারা আসার সঙ্গে সঙ্গে আমরা এ মামলায় আপিল করবো। তারা বাংলাদেশে নেই, তাই আপাতত আমরা আপিল করবো না।  

প্রসঙ্গত, রায়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) আইন ২০০৪- এর ২৬ (২) ধারায় তারেক রহমানকে তিন বছর ও ২৭(১) ধারায় ছয় বছরের কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া তাকে তিন কোটি টাকা জরিমানা অনাদায়ে তিন মাস কারাদণ্ড দেওয়া হয়েছে।

অপরদিকে জোবাইদা রহমানকে ২৭(১) ধারায় তিন বছর কারাদণ্ড দেন আদালত।  এছাড়া তাকে জরিমানা ৩৫ লাখ টাকা জরিমানা, অনাদায়ে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া তারেকের দুই কোটি ৭৪ লাখ ৯৩ হাজার ৮৭ টাকা রাষ্ট্রীয় অনুকূল বাজেয়াপ্ত ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, আগস্ট ০২, ২০২৩
এসসি/কেআই/এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।