ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

থ্যালাসেমিয়ার বিস্তার রোধে নীতিমালা তৈরির নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৩
থ্যালাসেমিয়ার বিস্তার রোধে নীতিমালা তৈরির নির্দেশ

ঢাকা: বংশগত রক্ত স্বল্পতাজনিত রোগ থ্যালাসেমিয়ার বিস্তার রোধে নীতিমালা তৈরির জন্য সাত সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

জনস্বার্থে দায়ের করা এক রিটের প্রাথমিক শুনানির পর সোমবার (জুলাই) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহম্মদ মাহবুব-উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

৩০ দিনের মধ্যে এ কমিটি গঠনের পর ছয় মাসের মধ্যে নীতিমালার একটি খসড়া আদালতে দাখিল করতে বলা হয়েছে। স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে এ নির্দেশনা দেওয়া হয়েছে।  

রুলে থ্যালাসেমিয়ার বিস্তার রোধে কার্যকরী ব্যবস্থা নিতে এবং বিয়ে নিবন্ধন ফরমে পাত্র-পাত্রীর থ্যালাসেমিয়া সংক্রান্ত তথ্য রাখাতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, আইন সচিব, ধর্ম সচিবসহ সংশ্লিষ্ট বিবাদীদের রুলের জবাবে দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. আবুল কালাম খান দাউদ।  

আদেশের বিষয়টি জানিয়ে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, থ্যালাসেমিয়ার বিস্তার রোধে সব স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি কর্মকর্তা-কর্মচারীসহ সাধারণের মধ্যে ব্যাপক প্রচারণা চালাতে নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া বিবাদীদের ছয় মাস পর পর নির্দেশনা বাস্তবায়নের প্রতিবেদন দাখিল করতে বলেছেন হাইকোর্ট। আর পরবর্তী আদেশের জন্য আগামী ৭ নভেম্বর তারিখ নির্ধারণ করা হয়েছে।

গত ১৫ জুন মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ- এইচআরপিবির পক্ষে অ্যাডভোকেট মো. ছারওয়ার আহাদ চৌধুরী এবং অ্যাডভোকেট এখলাছ উদ্দিন ভূঁইয়া এ রিট করেন।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৩
ইএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।