ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

প্রেমিকার আপত্তিকর ছবি ছড়ানোর দায়ে যুবকের কারাদণ্ড, ২ লাখ টাকা জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৩
প্রেমিকার আপত্তিকর ছবি ছড়ানোর দায়ে যুবকের কারাদণ্ড, ২ লাখ টাকা জরিমানা

রাজশাহী: রাজশাহীতে প্রেমিকার আপত্তিকর ছবি ফেসবুকে ছড়ানোর দায়ে এক যুবককে আলাদা দুইটি ধারায় এক বছর করে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। তবে দুই মেয়াদে সাজা দেওয়া হলেও তা একসঙ্গে চলবে বলেও রায়ে উল্লেখ করা হয়েছে।

রায়ে কারাদণ্ডের পাশাপাশি সঙ্গে এক লাখ টাকা করে মোট দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরও ছয় মাসের সশ্রম কারাদণ্ড।

সোমবার (৩১ জুলাই) দুপুরে রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক মো. জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন।

কারাদণ্ডপ্রাপ্ত যুবকের নাম মিজানুর রহমান ওরফে বাবু। তিনি নাটোর জেলার সদর উপজেলার বাঙ্গাবাড়িয়া বাজার এলাকার বাসিন্দা। রায় ঘোষণার সময় আসামি আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন।

রায়ে বলা হয়, মূল সাজা এ মামলায় আসামির গ্রেপ্তারের পরের হাজতবাস মূলে বাদ যাবে।

রায় ঘোষণার পর রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট ইসমত আরা বেগম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, পাশের জেলা নাটোরের এক তরুণীর সঙ্গে প্রেম ছিল মিজানুরের। কিন্তু মিজানুর রহমানের স্বভাব চরিত্র ভালো না হওয়ায় শেষ পর্যন্ত তার সঙ্গে বিয়ে দিতে রাজি হয়নি তরুণীর পরিবার।

তাই ক্ষুব্ধ হয়ে মিজানুর রহমান ২০২২ সালের ২৩ মে গোপনে তোলা ওই তরুণীর বেশ কিছু অন্তরঙ্গ মুহূর্তের ছবি ফেসবুকে ছড়িয়ে দেন। এ ঘটনায় ভুক্তভোগী তরুণী ডিজিটাল নিরাপত্তা আইনে প্রেমিক মিজানুরের বিরুদ্ধে মামলা দায়ের করেন। আদালত তা আমলে নিয়ে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) এ মামলার তদন্ত করার নির্দেশ দেন।

পরে তদন্তে এ অভিযোগের সত্যতা পাওয়ায় মিজানুরকে অভিযুক্ত করে তার বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে পিবিআই। এরপর মামলার বিচার শুরু হয়।

বিচার চলাকালে আসামির বিরুদ্ধে আনিত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় আজ সোমবার (৩১ জুলাই) দুপুরে এই রায় ঘোষণা করেন আদালতের বিচারক।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৩
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।