ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বিচার বিভাগ দুর্বল থাকলে রাষ্ট্র শক্তিশালী হবে না: প্রধান বিচারপতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, জুলাই ৮, ২০২৩
বিচার বিভাগ দুর্বল থাকলে রাষ্ট্র শক্তিশালী হবে না: প্রধান বিচারপতি

পাবনা: বিচার বিভাগ দুর্বল থাকলে রাষ্ট্র কখনোই শক্তিশালী হবে না বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।  

শনিবার (০৮ জুলাই) সকালে পাবনা জেলা ও দায়রা জজ আদালত চত্বরে বিচারপ্রার্থীদের জন্য বিশ্রামাগার ন্যায়কুঞ্জের ভিত্তিস্থাপন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

প্রধান বিচারপতি বলেন, জনগণ যাতে সহজে স্বল্প সময় ও কম খরচে ন্যায় বিচার পায় তা নিশ্চিত করতে আমরা চেষ্টা করছি। বিচার বিভাগকে গতিশীল করে দ্রুততম সময়ে বিচার প্রক্রিয়া শেষ করতে বিচারকদের তাগিদ দেওয়া হচ্ছে। আগামী পাঁচ বছরের মধ্যে মামলা জট সহনশীল মাত্রায় আনার পরিকল্পনায় বিচার বিভাগ কাজ করছে বলেও জানান তিনি।

পরে প্রধান বিচারপতি ফয়েজ আহমেদ সিদ্দিকী পাবনা জেলা ও দায়রা জজ আদালত চত্বরে একটি বকুল ফুলের চারা রোপণ করেন ও আদালত চত্বরের পাশে জাদুঘর পরিদর্শন করেন। এর পরে তিনি স্থানীয় আদালতের বিচারকদের সঙ্গে মামলা সংক্রান্ত বিষয়ে বৈঠক করেন। পরে দুপুরে জেলা আইনজীবী সমিতির কনফারেন্স রুমে আয়োজিত সব আইনজীবীদের সঙ্গে মতবিনিময় সভায় যোগ দেন।
পাবনা জেলা বার সমিতির সভাপতি আক্তারুজ্জামান মুক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন- কেন্দ্রীয় বার সমিতির ফাইন্যান্স কমিটির সভাপতি ব্যারিস্টার রবিউল আলম বুদু, জিপি হোসেন শহীদ সোহরাওয়ার্দী, পিপি আব্দুস সামান খান রতন, অ্যাডভোকেট শাজাহান মণ্ডল।  

অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা বার সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুল আহাদ বাবু।

প্রধান বিচারপতির সফর সঙ্গী হয়ে যারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার গোলাম রব্বানী, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সী মো. মশিয়ার রহমান, আপিল বিভাগের রেজিস্ট্রার মোহম্মদ সাইফুর রহমান, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার (বিচারক) এসকে এম তোফায়েল হাসান, প্রধান বিচারপতির একান্ত সচিব মো. আরিফুল ইসলাম।

অনুষ্ঠানে প্রধান বিচারপতিকে ফুলের শুভেচ্ছা দিয়ে বরণ করেন পাবনা জেলার সিনিয়র জেলা ও দায়রা জজ বেগম শামীম আহম্মেদ, পাবনা বিচার বিভাগের বিভিন্ন কার্যক্রমের ওপর সামগ্রিক বিবরণী উপস্থাপন করেন যুগ্ম জেলা জজ অর্থঋণ আদালত আব্দুল্লাহ আল আমিন ভুঁইয়া।

এ সময় সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের ঊর্ধ্বতন কর্মকর্তা, পাবনা সিনিয়র জেলা ও দায়রা জজ বেগম শামীম আহমেদসহ বিচারক ও আইনজীবীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, জুলাই ০৮, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।