ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

‘ডিজিটাল আইনে সাংবাদিকদের স্বাধীনতা মারাত্মকভাবে সংকুচিত হয়েছে’

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৯ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩
‘ডিজিটাল আইনে সাংবাদিকদের স্বাধীনতা মারাত্মকভাবে সংকুচিত হয়েছে’

ঢাকা: ডিজিটাল নিরাপত্তা আইন অপব্যবহারে স্বাধীন মত প্রকাশে সাধারণ মানুষ ও সাংবাদিকেরা নির্যাতনের শিকার হচ্ছেন বলে জাতীয় সংসদে বিরোধী দলের সদস্যরা ক্ষোভ প্রকাশ করেছেন৷ 

এ আইনে সাংবাদিকদের মত প্রকাশের স্বাধীনতা মারাত্মকভাবে সংকুচিত হয়েছে বলেও তারা জানান।

বুধবার (৫ জুলাই) জাতীয় সংসদে ‘এজেন্সি টু ইনোভেট (এটুআই) বিল-২০২৩’ পাসের আলোচনায় অংশ নিয়ে গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খান ও জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমান এসব কথা বলেন।

পীর ফজলুর রহমান বলেন, সত্যিকার অর্থেই ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহারের শিকার হচ্ছেন সাংবাদিকেরা। স্বাধীন মত প্রকাশ করতে গিয়ে সাধারণ মানুষও এর শিকার হচ্ছেন, নির্যাতিত হচ্ছেন। প্রভাবশালীরা সেটাকে ব্যবহার করছেন। মানুষের স্বাধীনভাবে কথা বলার অধিকার হরণ হচ্ছে। এই আইন দ্রুত সংশোধন করা দরকার, এই বাতিল করলে আরও ভালো হয়।

গণফোরামের সদস্য মোকাব্বির খান বলেন, যদি ডিজিটাল প্রযুক্তি অপব্যবহার রোধ না করতে পারি তাহলে আইন কোনো কাজে আসবে না। আবার আইনের অপপ্রয়োগ হলে লক্ষ্য অর্জন সম্ভব নয়। এমনটি আমরা দেখেছি ডিজিটাল নিরাপত্তা আইনের বিষয়ে। ডিজিটাল নিরাপত্তা আইন এখন ডিজিটাল আতঙ্কে পরিণত হয়েছে। এ আইনে ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত সাত হাজার ১টি মামলা হয়েছে। সবচেয়ে বেশি নির্যাতনের শিকার হয়েছেন সাংবাদিক কমিউনিটি।  

তিনি তথ্য দেন, আইন ও সালিশ কেন্দ্রের মতে চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ৫৬ জন সাংবাদিক বিভিন্নভাবে নির্যাতন, হুমকি, মামলা এবং দায়িত্ব পালনকালে বাধার সম্মুখীন হয়েছেন। গত সাড়ে চার বছরে এ আইনটি ভিন্নমত বা সরকার দলের সমালোচনা এবং মুক্ত চিন্তা দমনে প্রয়োগ হয়েছে। এ আইনের কারণে সাংবাদিকদের মত প্রকাশের স্বাধীনতা মারাত্মকভাবে সংকুচিত হয়েছে। এ আইন পুলিশকে সীমাহীন ক্ষমতা দিয়েছে। পুলিশের আইনেও তাদের এত ক্ষমতা দেওয়া হয়নি।

মোকাব্বির খান আরও বলেন, এ বিষয়ে সম্প্রতি রাতের আঁধারে তুলে নেওয়া সাংবাদিক শামসুজ্জামান ও র‍্যাব হেফাজতে মারা যাওয়া সরকারি কর্মচারী সুলতানা জেসমিনের কথা আমরা সবাই জানি। সরকার ভয় ও আতঙ্কের পরিবেশ তৈরি করার জন্য এ আইনটি তৈরি করেছে। এর সুফল সাধারণ মানুষ পাচ্ছে না। ফলে নাগরিক সমাজ, মানবাধিকার কর্মী এবং সাংবাদিকদের প্রবল আপত্তির মুখে আইনমন্ত্রী এটি সংশোধনের কথা বলছেন। আশা করি আইনমন্ত্রী এ বিষয়ে দ্রুত উদ্যোগ গ্রহণ করবেন।

বাংলাদেশ সময়: ২৪১৩ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩
এসকে /এসএএইচ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।