ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

ইভ্যালির আবেদন খারিজ, চেক প্রতারণার সব মামলা চলবে: হাইকোর্ট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৬ ঘণ্টা, জুন ২১, ২০২৩
ইভ্যালির আবেদন খারিজ, চেক প্রতারণার সব মামলা চলবে: হাইকোর্ট

ঢাকা: উচ্চ আদালতের অনুমতি ছাড়া চেক প্রত্যাখ্যান নিয়ে নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্টে (এনআই অ্যাক্ট) করা মামলাগুলোর কার্যক্রম না চালানোর নির্দেশনা চেয়ে ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি লিমিটেডের পক্ষে করা আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২০ জুন) বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর একক হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আহসানুল করিম, সঙ্গে ছিলেন আইনজীবী তানভীর হোসেন খান। ইভ্যালির গ্রাহক ফরহাদ হোসেনের পক্ষে ছিলেন আইনজীবী এ এম মাছুম ও সৈয়দ মাহসিব হোসেন। বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষে ছিলেন আইনজীবী তাপস কান্তি বল।

এনআই অ্যাক্টে প্রায় চারশোর মতো মামলা রয়েছে। ফলে ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির মামলা চলতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

আদেশের বিষয়টি নিশ্চিত করে আইনজীবী সৈয়দ মাহসিব হোসাইন বলেন, গ্রাহকদের অর্থ আত্মসাতের ঘটনায় দেশের বিভিন্ন জেলার অর্থ ঋণ আদালতে ইভ্যালির রাসেল দম্পতির বিরুদ্ধে চলমান মামলাগুলোর কার্যক্রম না চালানোর জন্য আবেদন করেছিলেন ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক মামুনুর রশীদ ও পরিচালক শামীমা নাসরিন।

তিনি বলেন, তখন আমরা আদালতকে বলেছি, ইভ্যালির অবসায়নের কার্যক্রম চলমান। এজন্য অর্থ ঋণ আদালতে দায়ের করা মামলা স্থগিত হতে পারে না। কারণ, ইভ্যালি অবসায়নের সঙ্গে অর্থঋণ আদালতের মামলার কোনো সম্পর্ক নেই। দুটো সম্পূর্ণ ভিন্ন বিষয়।

শুনানি শেষে আদালত শামীমা নাসরিনের আবেদন খারিজ করে দিয়েছেন। এর ফলে দেশের বিভিন্ন স্থানে এনআই অ্যাক্টের-১৩৮ ধারায় রাসেল-শামীমার বিরুদ্ধে দায়ের করা মামলাগুলো স্বাভাবিক নিয়মে চলবে।

বাংলাদেশ সময়: ০০৩৪ ঘণ্টা, জুন ২১, ২০২৩
ইএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।