ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

পাহাড় কাটা: কাউন্সিলর জহুরুলের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১২ ঘণ্টা, জুন ২০, ২০২৩
পাহাড় কাটা: কাউন্সিলর জহুরুলের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

ঢাকা: চট্টগ্রাম নগরীর আকবর শাহ থানার উত্তর পাহাড়তলি এলাকায় পাহাড় কাটায় সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর জহুরুল আলম জসিমের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) এক আবেদনে সোমবার (১৯ জুন) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

 

আদালতের নিষেধাজ্ঞা না মেনে অব্যাহতভাবে পাহাড় কাটায় আদালত অবমাননার অভিযোগে কেন তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, জানতে চেয়েছেন হাইকোর্ট।

আবেদনের পক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ আশরাফ আলী। সঙ্গে ছিলেন আইনজীবী এস হাসানুল বান্না।

জহুরুল আলম জসিম ৯ নম্বর পাহাড়তলি ওয়ার্ডের কাউন্সিলর।

এক বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রাম মহানগরীর আকবর শাহ থানার উত্তর পাহাড়তলি মৌজার ১৭৮, ১৭৯ ও ১৮০ নম্বর বি এস দাগের প্রায় ১১ একর পাহাড় কাটা বন্ধের নির্দেশনা চেয়ে ২০১৫ সালে বেলার পক্ষে রিট করা হয়। রিটের প্রাথমকি শুনানির পর ওই বছর ৩ আগস্ট হাইকোর্ট পাহাড় কাটার ওপর নিষেধাজ্ঞা দেন। কিন্তু নিষেধাজ্ঞা অমান্য করে স্থানীয় এই কাউন্সিলর পাহাড়কাটা অব্যাহত রাখেন। দেশের বিভিন্ন সংবাদ মাধ্যম এ নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশিত হয়। পাহাড় কাটার দায়ে ওই কাউন্সিলর জহুরুল আলম জসিমের বিরুদ্ধে একাধিক মামলাও করে পরিবেশ অধিদপ্তর। এরপরও পাহাড় কাটা থেকে দমানো যায়নি তাকে।

পরে গত ৩১ মে কাউন্সিলর জহুরুল আলম জসিমের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনতে আবেদন করে বেলা।

বাংলাদেশ সময়: ১২১১ ঘণ্টা, জুন ১৯,২০২৩
ইএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।