ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

কুমিল্লায় হত্যা মামলায় সাতজনের মৃত্যুদণ্ড, পাঁচজনের যাবজ্জীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
কুমিল্লায় হত্যা মামলায় সাতজনের মৃত্যুদণ্ড, পাঁচজনের যাবজ্জীবন

কুমিল্লা: কুমিলার চম্পকনগর এলাকায় রানা নামে এক স্যানিটারি মিস্ত্রিকে হত্যার দায়ে সাতজনের ফাঁসি ও পাঁচজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।  

রোববার (১৮ জুন) দুপুরে কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ পঞ্চম আদালতের বিচারক জাহাঙ্গীর হোসেন এ রায় দেন।

 

মোট ১৬ জন আসামির মধ্যে চারজনকে খালাস দেওয়া হয়েছে। এ মামলায় মোট ১৯ জন সাক্ষীর মধ্যে ১৪ জন সাক্ষী আদালতে সাক্ষ্য দিয়েছেন।  

ফাঁসির দণ্ডপ্রাপ্তরা হলেন- শিপন, রিপন, আলাউদ্দিন, জুয়েল, শুভ, কাজল, হাবিব। এদের মধ্যে শিপন, রিপন ও আলাউদ্দিন আদালতে উপস্থিত ছিলেন। বাকিরা পলাতক।  

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- বাদল, জহিরুল, আনোয়ার, ইকবাল ও সোহেল। এদের মধ্যে বাদল ও ইকবাল পলাতক। বাকিরা আদালতে উপস্থিত ছিলেন।

বাদীপক্ষের আইনজীবী এপিপি রফিকুল ইসলাম জানান, ২০০৬ সালের ১ মে রাতে মাদক ব্যবসায় বাধা দেওয়াকে কেন্দ্র করে চম্পকনগর এলাকার স্যানিটারি মিস্ত্রি রানাকে গলা ও গোপনাঙ্গ কেটে হত্যা করা হয়। এ ঘটনার পরদিন রানার বাবা জাহাঙ্গীর খান ছয়জনকে আসামি করে কুমিল্লা কোতোয়ালি মডেল থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।  

পরবর্তীকালে তদন্তে আরও ১০জনকে আসামি করে মোট ১৬ জনের বিরুদ্ধে চার্জশিট দেন তদন্ত কর্মকর্তা। দীর্ঘ ১৭ বছর মামলার চলমান তদন্তে আসামিদের স্বীকারোক্তিমূলক জবানবন্দি ও সাক্ষীদের সাক্ষ্য আমলে নিয়ে এ রায় দেন বিচারক। রায়ে বিচারক সাতজনকে মৃত্যুদণ্ডাদেশ ও প্রত্যেককে ৩০ হাজার টাকা অর্থদণ্ড, পাঁচজনকে যাবজ্জীবন কারাদণ্ড ও ত্রিশ হাজার টাকা করে প্রতিজনকে অর্থদণ্ড অনাদায়ে ছয় মাসের কারাদণ্ড এবং চারজনকে বেকসুর খালাস দেন।  

রায় ঘোষণার সময় মোট নয়জন আসামি আদালতে উপস্থিত ছিলেন। এর মধ্যে তিনজন মৃত্যুদণ্ড, তিনজন যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত এবং বেকসুর খালাসপ্রাপ্ত তিনজন উপস্থিত ছিলেন। মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার ও যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত দুইজনসহ মোট ছয় আসামি পলাতক রয়েছেন।

তিনি জানান, আসামিরা কুমিল্লার বিভিন্ন উপজেলার। তারা সবাই একটি বড় অপরাধ চক্রের সঙ্গে জড়িত ছিলেন।

নিহত রানার বাবা জাহাঙ্গীর খান ১৭ বছর পর ছেলে হত্যার বিচারের রায় পেয়ে সন্তোষ প্রকাশ করেন।

কুমিল্লা কোর্ট পুলিশ পরিদর্শক মুজিবুর রহমান জানান, রায় ঘোষণার পর আসামিদের কারাগারে পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, জুন ১৮, ২০২৩ 
আরএ 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।