ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বনানীর পাঁচ তারকা হোটেল: ডিএনসিসিকে হিস্যা বুঝে নেওয়ার নির্দেশ

স্পেশাল করেসন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, জুন ১২, ২০২৩
বনানীর পাঁচ তারকা হোটেল: ডিএনসিসিকে হিস্যা বুঝে নেওয়ার নির্দেশ ফাইল ছবি

ঢাকা: রাজধানীর বনানীতে সিটি করপোরেশনের জায়গায় বহুতল ভবন নির্মাণ করে যে পাঁচ তারকা হোটেল বানানো হয়েছে, চুক্তি অনুযায়ী উত্তর সিটি করপোরেশনকে তার হিস্যা বুঝে নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী তিন মাসের মধ্যে এ বিষয়ে প্রতিবেদনও দিতে বলেছেন আদালত।

 

সোমবার (১২ জুন) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চে রুলসহ এ আদেশ দেন।

রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন। আর ভবনের মালিক বোরাক রিয়েল এস্টেটের পক্ষে ছিলেন আইনজীবী রমজান আলী শিকদার ও আবু তালেব।

রোববার (১১ জুন) রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন।

রিটে বোরাক রিয়েল এস্টেটের সঙ্গে ঢাকা সিটি করপোরেশনের চুক্তিতে দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের নির্দেশনা ও প্রয়োজনীয় আইনগত ব্যবস্থার নির্দেশনা চাওয়া হয়।

গত ১ জুন ‘সরকারি জমিতে পাঁচ তারকা হোটেল’ শীর্ষক প্রতিবেদন ছাপা হয়। এ প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর সায়েদুল হক সুমন দুদকে একটি আবেদন করেন।  তাতে সাড়া না পেয়ে এ প্রতিবেদন যুক্ত করে রিট আবেদন করেন।

ওই প্রতিবেদনে বলা হয়, রাজধানীর অভিজাত এলাকা বনানীতে সিটি করপোরেশনের ৬০ কাঠা জায়গায় ২৮তলা ভবন বানিয়ে ভোগদখল করছে বোরাক রিয়েল এস্টেট প্রাইভেট লিমিটেড। সেখানে তৈরি করা হয়েছে পাঁচ তারকা হোটেল।

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) বলছে, বোরাক রিয়েল এস্টেটের সঙ্গে চুক্তি ছিল ১৪তলা ভবন নির্মাণের, যার ৩০ শতাংশ পাবে সিটি করপোরেশন, বাকিটা বোরাক। সিটি করপোরেশনের হিসাব অনুযায়ী, তাদের ভাগের সম্পদের মূল্য প্রায় ৫৫০ কোটি টাকা। কিন্তু এই হিস্যা গত এক দশকেও বুঝে পায়নি সিটি করপোরেশন। উল্টো চুক্তির শর্ত লঙ্ঘন করে ১৪তলার পরিবর্তে ২৮তলা ভবন নির্মাণ করে পুরোটাই নিজেদের নিয়ন্ত্রণে রেখেছে বোরাক।

অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের মেয়র সাদেক হোসেন খোকার সময়ে বোরাক রিয়েল এস্টেটের সঙ্গে করপোরেশনের চুক্তি হয়। চুক্তি অনুযায়ী, বনানী কাঁচাবাজারের পশ্চিম পাশে ও বনানী কেন্দ্রীয় জামে মসজিদের উত্তর পাশে সিটি করপোরেশনের জমিতে ‘বনানী সুপার মার্কেট কাম হাউজিং কমপ্লেক্স’ নির্মাণ করা হবে। ভবনের ৩০ শতাংশ পাবে সিটি করপোরেশন, ৭০ শতাংশ নির্মাতা প্রতিষ্ঠান। অসম এ চুক্তি নিয়ে তখন ব্যাপক সমালোচনা হয়। সংসদীয় কমিটিতেও আলোচনা হয়।

সম্প্রতি সরেজমিনে দেখা যায়, ১৬ কাঠার খালি জমিতে অনুমোদন ছাড়াই নির্মিত ২৮তলা ভবনে রয়েছে পাঁচ তারকা হোটেল শেরাটন। ভবনের ২৮তলায় সুইমিংপুল, ২৭তলায় ব্যায়ামাগার, ১৫তলায় রেস্টুরেন্ট ও ১১তলায় রয়েছে বলরুম।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, জুন ১২, ২০২৩
ইএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।