ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ড. ইউনূসকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, জুন ১১, ২০২৩
ড. ইউনূসকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি

ঢাকা: শ্রম আইন লঙ্ঘনের মামলায় শান্তিতে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দিয়েছেন আদালত।

রোববার (১১ জুন) ঢাকার শ্রম আদালতের বিচারক বেগম শেখ মেরিনা সুলতানা এ আদেশ দেন।

এই মামলায় গত ৬ জুন ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দিয়েছেন ঢাকার একটি শ্রম আদালত। বিচার শুরু হওয়া অন্য তিনজন হলেন—প্রতিষ্ঠানটির এমডি মো. আশরাফুল হাসান, পরিচালক নুরজাহান বেগম ও মো. শাহজাহান।

ওই দিনই মামলার ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতির জন্য ড. ইউনূসের পক্ষে আবেদন করা হয়। সেই আবেদনের শুনানি শেষে রোববার তাকে হাজিরা থেকে অব্যাহতির আদেশ দেন আদালত।

আদালতে ড. ইউনূসের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন। তিনি জানান, ড. ইউনূস একজন নোবেল বিজয়ী। বিশ্বের বিভিন্ন জায়গায় অনুষ্ঠানে তিনি অতিথি হিসেবে গমন করেন। তাই তাঁর ব্যক্তিগত উপস্থিতির পরিবর্তে বিচার চলাকালে আইনজীবীর মাধ্যমে হাজিরা দিতে আদালতে আবেদন করা হয়। সেই আবেদন আদালত মঞ্জুর করেছেন। তাই মামলার বিচার চলাকালে তাঁকে সশরীরে হাজির না হয়ে আইনজীবীর মাধ্যমে হাজিরা দিলেই চলবে।

গত ৮ মে শ্রম আইন লঙ্ঘনের মামলা বাতিলের আবেদন খারিজের বিরুদ্ধে গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের লিভ টু আপিল খারিজ করে দেন আপিল বিভাগ।

২০২১ সালের ৯ সেপ্টেম্বর ঢাকার তৃতীয় শ্রম আদালতে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান বাদী হয়ে ড. ইউনূসসহ চার জনের বিরুদ্ধে এ মামলা করেন। ইউনূস ছাড়াও এমডি মো. আশরাফুল হাসান, পরিচালক নুরজাহান বেগম ও মো. শাহজাহানকে মামলায় বিবাদী করা হয়।

মামলায় শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে নির্দিষ্ট লভ্যাংশ জমা না দেওয়া, শ্রমিকদের চাকরি স্থায়ী না করা, গণছুটি নগদায়ন না করায় শ্রম আইনের ৪-এর ৭, ৮, ১১৭ ও ২৩৪ ধারায় অভিযোগ আনা হয়।

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, জুন ১১, ২০২৩
কেআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।