ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সোমবার রিমান্ড শুনানি, কারাগারে বিএনপি নেতা চাঁদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, জুন ১১, ২০২৩
সোমবার রিমান্ড শুনানি, কারাগারে বিএনপি নেতা চাঁদ আদালতে চাঁদ।

রাজশাহী: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়ার ঘটনায় রাজশাহীর জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদকে কারাগারে পাঠিয়েছেন আদালত।  

আবু সাঈদ চাঁদকে রোববার (১১ জুন) দুপুরে আদালতে হাজির করা হয়।

 

এ সময় রাজশাহী নগরীর কাশিয়াডাঙ্গা থানায় বিস্ফোরক ও সন্ত্রাস দমন আইনে পুলিশের করা মামলায় জিজ্ঞাসাবাদের জন্য চাঁদের বিরুদ্ধে ১০ দিনের রিমান্ড আবেদন করা হয়। তাকে আজ কারাগারে পাঠানোর আদেশ দেন আদালতের বিচারক। সোমবার (১২ জুন) আদালতে চাঁদের এ রিমান্ড আবেদনের শুনানি হওয়ার কথা রয়েছে।

রাজশাহী মহানগর কোর্ট পুলিশ পরিদর্শক আবুল হাশেম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদ কারাগারে আটক ছিলেন। আজ রোববার দুপুরে তাকে রাজশাহী মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (এমএম-৩) আদালতে হাজির করা হয়।  

এ সময় রাজশাহী মহানগরীর রাজপাড়া থানায় পুলিশের দায়ের করা বিস্ফোরক ও সন্ত্রাস দমন আইনের মামলায় জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ডের আবেদন করা হয়। মামলার তদন্ত কর্মকর্তা রাজপাড়া থানার উপ-পরিদর্শক (এসআই) আব্দুল হাকিম এ আবেদন করেন। আদালতের বিচারক মো. মহিদুর রহমান সোমবার (১২ জুন) তার রিমান্ড শুনানির দিন ধার্য করেন। পরে তাকে আবারও কারাগারে পাঠায় আদালত পুলিশ।

রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদের আইনজীবী অ্যাডভোকেট শামসাদ বেগম মিতালী জানান, রাজপাড়া থানায় করা বিস্ফোরক ও সন্ত্রাস দমন আইনের মামলায় আজ চাঁদকে গ্রেপ্তার দেখানো হয়েছে। এ মামলায় তাকে জিজ্ঞাসাবাদ করার জন্য ১০ দিনের রিমান্ডের আবেদন করেছিলেন মামলার তদন্ত কর্মকর্তা।  

পুলিশের ভাষ্য, চাঁদ ছাড়াও এ মামলায় আরও চারজন আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। আদালত শুনানি শেষ সোমবার আদেশ দেবেন।  এর আগে তাকে রাজশাহীর পুঠিয়া থানার মামলায় গ্রেপ্তার দেখানো হয়। ওই মামলাটি বর্তমানে জেলা ডিবি পুলিশ তদন্ত করছে।  ওই মামলায় চাঁদ দুই দফায় আট দিনের পুলিশ রিমান্ডে ছিলেন বিএনপি নেতা চাঁদ।

এর আগে ১৯ মে রাজশাহীর পুঠিয়ার শিবপুরে বিএনপির বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। ওই সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান।  সমাবেশের শেষে সভাপতির বক্তব্যে প্রধানমন্ত্রীকে ‘কবরস্থানে’ পাঠানোর হুমকি দেন জেলা বিএনপির আহ্বায়ক আবু সাইদ চাঁদ।  

ওইদিন তিনি নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, ‌‘আর ২৭ দফা ১০ দফার মধ্যে আমরা নাই। এক দফা ‘শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে হবে, শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে হবে। শেখ হাসিনার পদত্যাগের জন্য যা যা করার দরকার, আমরা করব ইনশাআল্লাহ’।

তার ওই বক্তব্যের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে রাজশাহীসহ গোটা দেশে প্রতিবাদের ঝড় ওঠে।  চাঁদকে যেখানে পাওয়া যাবে সেখানেই গণপিটুনি দেওয়ার ঘোষণা দেন আওয়ামী লীগের কর্মী ও সমর্থকরা।  রাজশাহীতে অবাঞ্ছিত ঘোষণা করে চাঁদের কুশপুতুল পোড়ানো হয়।

বিএনপির বিক্ষোভ সমাবেশ থেকে রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কবরস্থানে পাঠানোর হুমকির ঘটনায় তার নামে সন্ত্রাস দমন আইনে পুঠিয়া থানায় প্রথম মামলা হয়।

এর আগেও বিএনপি নেতা আবু সাঈদ চাঁদ প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটূক্তির অভিযোগে গত বছরের ২৬ জুলাই রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ ওরফে চাঁদের নামে মানহানির মামলা হয়েছিল। ওই মামলায় জামিনে ছিলেন ওই বিএনপি নেতা।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, জুন ১১, ২০২৩
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।